গায়েব হওয়া মেসেজও এখন যখন খুশি দেখা যাবে, WhatsApp আনল নয়া ফিচার

Avatar

Published on:

WhatsApp Brings Keep in Chat Feature

ইউজারদের গোপনীয়তা বজায় রাখতে WhatsApp বছর দুয়েক আগে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Message) নামক ফিচার এনেছে। এই ফিচারটির সাহায্যে টাইমার সেট করে রাখলে নির্দিষ্ট সময় পর WhatsApp চ্যাট স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়, যার ফলে ব্যক্তিগত মেসেজ অন্য কারো হাতে পড়ার সম্ভাবনা থাকেনা, অন্যদিকে এতে ভাবতে হয়না অপ্রয়োজনীয় মেসেজ (যেমন বিভিন্ন গ্রুপ চ্যাট) বারবার করে ডিলিট করে স্টোরেজ বাঁচানোর কথাও। কিন্তু মুশকিল হচ্ছে যে, এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অপশন অন থাকলে যেকোনো চ্যাট সম্পূর্ণরূপে অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যায়, ফলে গুরুত্বপূর্ণ কোনো মেসেজ/মিডিয়া দরকার হলেও তাকে আলাদাভাবে সংরক্ষণ করা যায়না। সেক্ষেত্রে দীর্ঘ অপেক্ষার পর অবশেষে এখন এই সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছে WhatsApp। হালফিলে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ‘Keep in Chat’ নামক একটি নতুন ফিচার রোলআউট করেছে, যার সাহায্যে এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অপশন বেশ খানিকটা বদল পরিলক্ষিত হবে। সোজা কথায় বললে, নয়া ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা ইচ্ছেমত ডিসঅ্যাপেয়ারিং মেসেজগুলিকেও ভবিষ্যতের জন্য সেভ রাখতে সক্ষম হবেন।

গায়েব হওয়া মেসেজও দেখা যাবে WhatsApp-এর নতুন ফিচারের মাধ্যমে

এমনিতে হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার অন থাকলে ২৪ ঘণ্টা, ৭ দিন কিংবা ৯০ দিন পর চ্যাটগুলি রিসিভার বা সেন্ডার উভয়ের অ্যাকাউন্ট থেকে নিজে নিজে গায়েব বা ডিলিট হয়ে যায়। কিন্তু নয়া ‘কিপ ইন চ্যাট’ ফিচার এর খানিকটা বিপরীতে কাজ করবে – ইউজাররা ডিসঅ্যাপেয়ারিং মেসেজ এনাবেল থাকা অবস্থাতেও কোনো নির্দিষ্ট মেসেজ, ভয়েস নোট ইত্যাদি বিশেষভাবে সেভ রাখতে পারবেন, ফলে বাকি চ্যাট ডিলিট হলেও সেগুলি থেকে যাবে। সেক্ষেত্রে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বব্যাপী এই ফিচার চালু হবে বলে কোম্পানি ঘোষণা করেছে; তাদের মতে এই ফিচার ইউজারদের জন্য ‘সুপার পাওয়ারের’ মত কাজ করবে।

কীভাবে কাজ করবে WhatsApp-এর ‘Keep in Chat’ ফিচার?

‘কিপ ইন চ্যাট’ ফিচার ব্যবহার করতে আগ্রহী ইউজারকে একটি নির্দিষ্ট মেসেজ লং প্রেস করতে হবে, যাতে স্ক্রিনে ‘সেভ’ আইকন প্রদর্শিত হবে। ওই অপশনে ক্লিক করলে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ সেভ রাখা সম্ভব হবে। তবে এর মাঝে একটু জটিলতা আছে। যেহেতু ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার দু-তরফে (রিসিভার ও সেন্ডারের মধ্যে) একসাথে কাজ করে, তাই কোনো ইউজার মেসেজ সেভ রাখতে চাইলে চ্যাটের অপরপক্ষের কাছে সেই বিষয়ে একটি নোটিফিকেশন যাবে; আর সেই ব্যক্তির চূড়ান্ত সিদ্ধান্তের ওপর নির্ভর করবে যে মেসেজ সেভ থাকবে কীনা। প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ চ্যাটে সংরক্ষিত মেসেজগুলি একটি বুকমার্ক আইকন মারফত হাইলাইট করা হবে এবং ইউজাররা ‘কেপ্ট মেসেজ’ (kept message) ফোল্ডারে চ্যাট এগুলি দেখতে পাবেন।

iPhone ইউজারদের জন্যও এসেছে একটি ফিচার

অতিসম্প্রতি হোয়াটসঅ্যাপ তার আইওএস ব্যবহারকারীদের জন্য একটি নতুন আপডেট (ভার্সন ২৩.৭৮২) প্রকাশ করেছে। WABetaInfo-র মতে, এই আপডেটে একটি বিশেষ টিকার মেকার টুল যুক্ত হয়েছে যার ফলে ইউজাররা কোনো থার্ড পার্টি অ্যাপ ব্যবহার না করে সরাসরি হোয়াটসঅ্যাপের মধ্যে কাস্টম স্টিকার বানাতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥