চিরতরে বন্ধ হচ্ছে WhatsApp-এর এই ডেক্সটপ অ্যাপ, ভোগান্তিতে পড়তে পারেন ইউজাররা

Avatar

Published on:

বিগত কয়েকদিনে একাধিক নতুন ফিচার আনার পর, এবার WhatsApp কর্তৃপক্ষ এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যার কারণে বহু ইউজার অসুবিধের মুখে পড়তে পারেন। আসলে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি সম্প্রতি তার ইলেক্ট্রন (Electron) ভিত্তিক ডেস্কটপ অ্যাপটি বন্ধ করবে বলে ঘোষণা করেছে। মূলত সফ্টওয়্যার সংক্রান্ত কারণেই নাকি কোম্পানিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এই কারণে যারা Windows থেকে WhatsApp-এ চ্যাটিং করেন তাদের নতুন অ্যাপে স্যুইচ করতে হবে। এর জন্য তারা একটি মেসেজও দেখতে পাবেন।

WhatsApp কেন Desktop অ্যাপ বন্ধ করে দিচ্ছে?

আসলে ব্যাপারটা হচ্ছে যে, হোয়াটসঅ্যাপের ইলেক্ট্রন অ্যাপটির সফ্টওয়্যারের মেয়াদ শেষ হয়ে গেছে। কোম্পানি এই বিষয়ে চার সপ্তাহেরও বেশি সময় ধরে কাউন্টডাউনের মাধ্যমে অ্যাপের মূল স্ক্রিনে ইউজারদের সতর্কবার্তা দিচ্ছিল। এরপর এখন তারা এটিকে আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এখন এই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ খুললে, ইউজাররা স্ক্রিনে একটি মেসেজ দেখতে পাবেন যাতে বলা থাকবে যে অ্যাপটি আর ব্যবহার করা যাবেনা, পরিষেবা পেতে ইউজারদেরকে তাদের উইন্ডোজ কম্পিউটার থেকে নতুন অ্যাপে স্যুইচ করতে হবে। এক্ষেত্রে তাঁরা মাইক্রোসফ্ট স্টোর (Microsoft Store) থেকে প্রাইমারী ডেস্কটপ অ্যাপটি ডাউনলোড করে পরিষেবা উপভোগ করতে পারবেন। আর যারা ব্যবসায়িক কারণে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে চান, তারা নির্দিষ্ট কিছু টুল পেতে অস্থায়ীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব বেছে নিতে পারেন।

WhatsApp-এর Electron ভিত্তিক অ্যাপে কী ছিল?

যারা জানেননা তাদের বলে রাখি, বন্ধ হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপটি ইলেক্ট্রন ফ্রেমওয়ার্কের উপর ভিত্তিতে চলতো এবং ডেভেলপারদের ওয়েব প্রযুক্তি ব্যবহার করে ক্রস-প্ল্যাটফর্ম ডেস্কটপ অ্যাপ তৈরি করতে দিতো। কিন্তু এটি সবসময় অপ্টিমাইজ করা হতো না, যার ফলে হোয়াটসঅ্যাপের অন্যান্য নেটিভ অ্যাপের মতো এতে স্টেবিলিটি কিংবা স্মুথ এক্সপিরিয়েন্স পাওয়া যেতোনা। সেই কারণেই সংস্থা এটিকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এই বিষয়ে কিছু ইউজার অসন্তোষ প্রকাশ করেছেন, কারণ নতুন উইন্ডোজ অ্যাপে কিছু ব্যবসায়িক ফিচারের অভাব রয়েছে।

সঙ্গে থাকুন ➥