WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, ছবি বা ভিডিও পাঠানো যাবে অরিজিনাল কোয়ালিটিতে, এল আপডেট

Avatar

Published on:

WhatsApp iOS Update

WhatsApp একাধিক কার্যকরী ফিচারের জন্য প্রশংসিত। যদিও একটা বিভাগে এই মেসেজিং প্ল্যাটফর্মটি পিছিয়ে ছিল। আসলে এই অ্যাপের মাধ্যমে ছবি বা ভিডিও পাঠানো হলে, তা নিন্মমানের হয়ে যেত। যদিও WhatsApp সম্প্রতি এই সমস্যার সমাধান করতে, হাই-রেজোলিউশন বা এইচডি কোয়ালিটিতে মিডিয়া কনটেন্ট পাঠানোর নতুন সুবিধা চালু করেছিল। আজ মেটা-মালিকাধীন এই প্ল্যাটফর্মটি আবারো একটি নয়া আপডেট রিলিজ করেছে। এই আপডেটের অধীনে iOS চালিত ডিভাইস ব্যবহারকারীরা আসল রেজোলিউশনে ছবি এবং ভিডিও শেয়ার করতে পারবেন। যার অর্থ, এখন থেকে আইফোন মালিকদের আর কোয়ালিটি খারাপ হওয়া নিয়ে ভাবতে হবে না, বা উচ্চ-মানের কনটেন্ট পাঠানোর জন্য বিকল্প কোনো প্ল্যাটফর্মের উপর ভরসা করে থাকতে হবে না।

আসল কোয়ালিটিতে মিডিয়া ফাইল পাঠানোর বিকল্প দেবে নতুন WhatsApp আপডেট

সম্প্রতি আইফোনের জন্য নতুন ‘হোয়াটসঅ্যাপ ফর আইওএস ২৩.২৪.৭৩’ (WhatsApp for iOS 23.24.73) ভার্সন রিলিজ করা হয়েছে। অ্যাপ স্টোরের লিস্টিং অনুসারে, এই সর্বশেষ আপডেটের অধীনে ব্যবহারকারীরা আসল অরজিনাল কোয়ালিটির সাথে ফটো / ভিডিও পাঠাতে সক্ষম হবেন। এর আগে যে ভার্সন রিলিজ করা হয়েছিল, তা সর্বোচ্চ এইচডি কোয়ালিটিতে মিডিয়া ফাইল প্রেরণের সুবিধা দিতো। অর্থাৎ কন্টেন্টের মান এইচডি রেজোলিউশনের বেশি হলে, তা কম্প্রেসেড করা হতো। কিন্তু এই লেটেস্ট আপডেটের দৌলতে আসল সাইজ ও কোয়ালিটির সাথেই ফটো এবং ভিডিও শেয়ার করা যাবে। কোনোভাবেই কনটেন্টগুলি কম্প্রেস করা হবে না। তবে একটাই সমস্যা, একবারে সর্বাধিক ২ জিবি সাইজের মিডিয়া পাঠানো সম্ভব।

আইফোন ব্যবহারকারীরা এই নয়া ফিচারের লাভ ওঠাতে চাইলে, প্রথমেই হোয়াটসঅ্যাপে একটি চ্যাট উইন্ডো খুলতে হবে। তারপর টেক্সট ইনপুট বক্সের বাম দিকে থাকা “+” আইকনে ট্যাপ করতে হবে। এবার ডকুমেন্ট বিকল্পে গিয়ে যে ছবি বা ভিডিও গুলি চয়ন করতে চান তার উপর ট্যাপ করতে হবে। পছন্দসই মিডিয়া নির্বাচন করার পর, নীল রঙের অ্যারো সাইনে ট্যাপ করতে হবে।

তবে একটা কথা আগেই বলে দিই, ফাইলগুলি পাঠানোর সময় কোনো ‘প্রিভিউ’ দেওয়া হবে না। পরিবর্তে, প্রাপকরা ফাইলগুলি দেখতে তাতে ট্যাপ করতে পারেন। নয়া ফিচারটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে পর্যায়ক্রমে রোলআউট করা হবে।

প্রসঙ্গত, WhatsApp, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যেও অনুরূপ বৈশিষ্ট্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। যদিও অ্যান্ড্রয়েড ফোনের জন্য এই আপডেট কতদিনে নিয়ে আসা হবে সেই বিষয়ে নিশ্চিত কোনও খবর এই মুহূর্তে আমাদের কাছে নেই।

সঙ্গে থাকুন ➥