WhatsApp স্ট্যাটাস খুললেই দেখা যাবে বিজ্ঞাপন? বছর শেষে বড় ঘোষণা কোম্পানি হেডের

Avatar

Published on:

WhatsApp Start Showing Ads Soon

Facebook কোম্পানি (এখন Meta) বিশ্বব্যাপী জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp কেনার পর থেকেই, এটিকে নিয়ে নানারকমের জল্পনা চলতে থাকে। যেমন WhatsApp-এ বিজ্ঞাপন দেখা যাবে, এমন কথা বিগত কয়েক বছরে বারবার শোনা গিয়েছে, এমনকি হয়েছে বিতর্কও। সেক্ষেত্রে ২০২৩ সালের শেষদিকে এই বিষয়টি আবার নতুন করে মাথা ছাড়া দিয়ে উঠেছে। আসলে সম্প্রতি Meta হেড তথা তথা WhatsApp-এর প্রধান উইল ক্যাথকার্ট, একটি ব্রাজিলিয়ান পাবলিকেশনকে সাক্ষাৎকার দিয়েছেন, যেখানে প্ল্যাটফর্মটি ইউজারদের ইনবক্স বিজ্ঞাপনী স্প্যামের মাধ্যমে ভরাবেনা। তবে WhatsApp অ্যাপের অন্যান্য বাকি সেকশনের বিষয়ে তিনি এই কনফার্মেশন দেননি। আর তার থেকে অনুমান করা হচ্ছে যে, WhatsApp নিজের রেভেনিউ বাড়ানোর জন্য এবার সম্ভবত চ্যানেল বা স্ট্যাটাস সেকশনের মাধ্যমে বিজ্ঞাপন দেখাবে।

এবার সত্যিই WhatsApp-এ দেখা যাবে বিজ্ঞাপন

হোয়াটসঅ্যাপের দুই প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন এবং জ্যান কৌম, ‘কোনো বিজ্ঞাপন বা ছলচাতুরি নয়’ এই নীতি নিয়ে প্ল্যাটফর্মটি লঞ্চ করেছিলেন। তবে মালিকানা বদলের কারণে এই নীতি আর ধোপে টিকবে না বলেই মনে হচ্ছে! উইল ক্যাথকার্টের সাম্প্রতিক সাক্ষাৎকার অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী তাদের ইনবক্স খুললে বিজ্ঞাপন দেখতে চায় না, তাই সংস্থাটি চ্যাটে কোনো বিজ্ঞাপন দেখাবেনা। কিন্তু রেভেনিউ বাড়াতে তথা অ্যাপের ভবিষ্যত সুরক্ষিত করতে তারা সম্প্রতি চালু হওয়া পাবলিক চ্যানেল এবং হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে বিজ্ঞাপন দেখাবেনা, এমন কথা তিনি বলেননি।

শুধু তাই নয়, কোম্পানি, তার চ্যানেলে যোগদানের জন্য চার্জ নেওয়ার মতো আরও আয়ের রাস্তা বেছে নিতে পারে বলে অনুমান করা হচ্ছে। ফলত, সবমিলিয়ে তৈরি হয়েছে জল্পনা।

যেমনটা শুরুতেই বলেছি, এই প্রথমবার নয় যে, হোয়াটসঅ্যাপ তার অ্যাপে বিজ্ঞাপন দেখানোর কথা বিবেচনা করেছে। ২০১৯ সালে মানে আজ থেকে চার বছর আগে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে ইনস্টাগ্রামের মতো বিজ্ঞাপন দেখানোর কথা উঠেছিল কিন্তু এটি কখনই বাস্তবায়িত হয়নি। তাই এবারেও ঠিক কী হতে চলেছে তা স্পষ্ট নয়। এদিকে, হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন দেখানোর প্রসঙ্গে ক্যাথকার্টের মন্তব্য বিস্ময়কর। কারণ, তিনি নিজেই মাস খানেক আগে ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট টুইটের মাধ্যমে রিপোস্ট করে তা মিথ্যা বলে দাবি করেছিলেন।

সঙ্গে থাকুন ➥