WhatsApp আনল আশ্চর্যজনক ফিচার, ফটোতে করতে পারবেন এই কারিকুরি

Avatar

Published on:

বিশ্বের জনপ্রিয়তম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp আবার তার অভ্যাসবশত আরও একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে। সম্প্রতি Meta মালিকানাধীন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি ‘টেক্সট ডিটেকশন’ (Text Detection) নামক একটি অপশন রোলআউট করেছে, যার সাহায্যে WhatsApp ব্যবহার করার আমেজ আরও মজাদার হয়ে উঠবে। কারণ ব্যস্ত এবং ইন্টারনেট নির্ভর এই জীবনে নয়া ফিচারটি যেকোনো ছবিতে থাকা টেক্সট (শব্দ, বাক্য) এডিট ছাড়াই কপি করার সুবিধা দেবে। হ্যাঁ ঠিকই পড়েছেন! তবে, আপাতত একচেটিয়াভাবে iOS ডিভাইসেই এটি ব্যবহার করা যাবে। iPhone ইউজারদের জন্য ভিডিও কলে PIP (Picture in picture) মোড চালু করার পর, প্ল্যাটফর্মটিকে আরও আপগ্রেড করার জন্য এই নয়া ‘টেক্সট ডিটেকশন’ ফিচার যুক্ত করেছে সংস্থা।

iOS-এর জন্য ‘Text Detection’ ফিচার আনল WhatsApp

এর আগে হোয়াটসঅ্যাপের টেক্সট ডিটেকশন ফিচারটি আইওএস বিটায় উপলব্ধ হয়েছিল। তবে WABetaInfo এখন জানিয়েছে যে, আইওএসের লেটেস্ট আপডেট (ভার্সন ২৩.৫.৭৭)-এর পর সমস্ত আইফোন ইউজারই হোয়াটসঅ্যাপে থাকা কোনো ছবির টেক্সট সরাসরি কপি করতে পারবেন। এতে করে কাজের তথ্য চট করে অ্যাক্সেস করা যাবে বা পছন্দের কোনো টেক্সট, শব্দ কপি করা খুব সহজ হয়ে যাবে।

অতএব আপনি যদি আইওএস ইউজার হন এবং এই নতুন ফিচার ব্যবহার করে দেখতে চান, তবে টেক্সট আছে এমন একটি ছবি খুলুন এবং নতুন বাটনে ক্লিক করুন। এক্ষেত্রে এক ক্লিকেই সরাসরি ফটো থেকে টেক্সট কপি হয়ে যাবে। কিন্তু মনে রাখবেন, ‘ভিউ ওয়ান্স’ (View Once) মোডে পাঠানো ছবিগুলির ক্ষেত্রে এই টেক্সট ডিটেকশন ফিচার কাজ করবেনা। অন্যদিকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কবে ফিচারটি কবে আসবে তা এই মুহূর্তে স্পষ্ট নয়।

Android-এর জন্যও এসেছে নতুন বিটা আপডেট

শুধু আইওএস নয়, অতিসম্প্রতি হোয়াটসঅ্যাপ তার অ্যান্ড্রয়েড বিটাতেও নতুন আপডেট (ভার্সন ২.২৩.৬.২১) এনেছে। এই আপডেটের পর ইউজাররা একসাথে ১০০টি ছবি কাউকে পাঠাতে পারবেন, যেখানে আগে কেবলমাত্র ৩০টি ছবি একসাথে সিলেক্ট করে সেন্ড করা যেত। এছাড়াও এবার থেকে গ্রুপগুলিতে দীর্ঘ সাবজেক্ট এবং ডেসক্রিপশন যুক্ত করা সম্ভব হবে।

সঙ্গে থাকুন ➥