WhatsApp আনল অবাক করা ফিচার, কানে না শুনলেও জানা যাবে ভয়েস মেসেজে কী বলা আছে

Avatar

Published on:

WhatsApp rolls out new voice transcript feature

বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সুবিশাল ইউজারবেসের সন্তুষ্টির জন্য WhatsApp প্রায়ই নতুন ফিচার চালু করে। তবে এবার তারা যে ফিচার আনছে তাতে প্ল্যাটফর্মটি আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলেই মনে হচ্ছে। আসলে সম্প্রতি Meta মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি এমন একটি ফিচার প্রকাশ করেছে, যা এবার ভয়েস ক্লিপ বা মেসেজগুলি পড়ার সুবিধা দেবে। হ্যাঁ ঠিকই পড়েছেন, এবার WhatsApp-এও ট্রানস্ক্রিপশন (transcription) অপশন যুক্ত হচ্ছে যার সাহায্যে অটোমেটিক্যালি ভয়েস ক্লিপগুলি সাধারণ মেসেজের মত চোখের সামনে ভেসে উঠবে। এমনিতে অনেক সময়ই এমন হয় যে চাইলেও হুটহাট করে WhatsApp-এর ভয়েস নোটগুলি যেকোনো জায়গায় বা যেকোনো সময় শোনা সম্ভব হয়না; সেইসব ক্ষেত্রে এই নতুন ফিচারটি অত্যন্ত কাজে আসবে, একইসাথে প্ল্যাটফর্মটি আরও মজাদার হয়ে উঠবে। তবে মনে রাখবেন, এই মুহূর্তে ভয়েস মেসেজ পড়ার এই ট্রানস্ক্রিপশন ফিচার WhatsApp-এর গুটিকয়েক (পড়ুন বিটা) ইউজারদের জন্য উপলব্ধ হয়েছে, তাই সবাই এটি ব্যবহার করতে পারবেননা।

WhatsApp-এর নয়া ট্রানস্ক্রিপশন ফিচারেও থাকবে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা

WABetaInfo-এর শেয়ার করা স্ক্রিনশট অনুযায়ী, হোয়াটসঅ্যাপে নতুন ট্রানস্ক্রিপশন ফিচারের জন্য ভয়েস ক্লিপের ঠিক নীচে একটি নতুন বক্স যুক্ত হবে এবং ইউজাররা সেটি ক্লিপটি চালানোর সাথে সাথেই ট্রান্সক্রিপ্টেড মেসেজটি স্ক্রিনে প্রদর্শিত হবে; এতে খুব দ্রুত কোনো ভয়েস মেসেজের মূল বক্তব্য বোঝা সম্ভব হবে। তাছাড়া এক্ষেত্রে ভয়েস নোটের এই বৈশিষ্ট্যটি মেসেজের মধ্যে নির্দিষ্ট তথ্য সার্চ করার সুবিধাও দেবে। তাছাড়া হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিকিউরিটি সাপোর্টও পাবে এই ফিচার – যার ফলে ডেটা ব্যক্তিগতই থাকবে।

আছে কিছু অসুবিধাও

প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ বর্তমানে নির্বাচিত আইওএস (iOS) বিটা ইউজারদের জন্য লেটেস্ট আপডেট (ভার্সন ২৩.৯.০.৭০) রোলআউট করেছে, যেখানে এই নয়া ফিচারটি ব্যবহার করা যাবে। আগামী দিনগুলিতে এটি অন্যান্যদের হাতের মুঠোতেও পৌঁছে যাবে। কিন্তু মুশকিল হচ্ছে যে, এই ট্রানস্ক্রিপশন ফিচার বর্তমানে শুধুমাত্র ইংরেজি ভাষার সাথে কাজ করবে। ফলে আপনি যদি এই মুহূর্তে ফিচারটির অ্যাক্সেস পান, তাহলে তাতে লাভ হবেনা; কারণ এটি বাংলা বা ভারতের অন্যান্য আঞ্চলিক ভাষাগুলি সাপোর্ট করবেনা।

এদিকে হোয়াটসঅ্যাপ কবে তার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই ফিচার নিয়ে আসবে তা বর্তমানে জানা যায়নি। যদিও, আগ্রহী অ্যান্ড্রয়েড ইউজাররা সংস্থার সাহায্য ছাড়াই এই ফিচারের সুবিধা কাজে লাগাতে পারেন, কারণ গুগল (Google) ইতিমধ্যে তার অপারেটিং সিস্টেমের ইউজারদের জন্য একটি ট্রান্সক্রিপশন বৈশিষ্ট্য অফার করছে।

সঙ্গে থাকুন ➥