WhatsApp: একসময়ের জনপ্রিয় এই ফোনগুলিতে আর ব‌্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ

Avatar

Published on:

WhatsApp Stop Working Popular iPhones October

বিশ্বব্যাপী লক্ষাধিক মানুষ প্রিয়জনদের সাথে যোগাযোগ রাখার জন্য বা প্রয়োজনীয় কাজ সারার জন্য যে WhatsApp ব্যবহার করেন, সে বিষয়ে আর আলাদা করে বলার কিছু নেই। দিনে দিনে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির জনপ্রিয়তা বেড়েই চলেছে, আর ইউজাররা পাচ্ছেন নানাবিধ নতুন ফিচার। কিন্তু ধরুন, কোনো কারণে যদি আপনার ফোনে আর WhatsApp ব্যবহার করা না যায়, তাহলে কেমন সমস্যা হবে? শুনতে অস্বস্তিকর হলেও এমনটাই বাস্তবে হতে চলেছে। সম্প্রতি জানা গিয়েছে যে, চলতি মাস অর্থাৎ অক্টোবর থেকেই এই জনপ্রিয় মেসেজিং অ্যাপটি অনেক iPhone মডেলে কাজ করবে না।

এই সমস্ত iPhone-এ WhatsApp ব্যবহার করা যাবেনা

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের মতে, আইওএস ১০ (iOS 10) এবং আইওএস ১১ (iOS 11) সফ্টওয়্যার চালিত আইফোনগুলিতে আর অ্যাপটি কাজ করবে না। আগামী ২৪শে অক্টোবর অর্থাৎ দীপাবলির দিন থেকেই এগুলিতে হোয়াটসঅ্যাপের অ্যাক্সেস বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে অ্যাপটি ব্যবহার করতে হলে আইফোনে নূন্যতম আইওএস ১২ (iOS 12) অপারেটিং সিস্টেম থাকতে হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, আইওএস ১০ বা আইওএস ১১ সফ্টওয়্যারে কাজ করে এমন আইফোনের সংখ্যা বর্তমানে দুটি – iPhone 5 এবং iPhone 5c। ফলত, পাঠকদের কারো কাছে যদি এই মডেলদুটি থাকে, তাহলে তাদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের মায়া ত্যাগ করতে হবে নতুবা এমন পরিস্থিতিতে একটি নতুন ফোন নিতে হবে। 

তবে এই দুটি মডেল ছাড়াও যদি কারো আইফোন এখনো উক্ত দুটি পুরনো অপারেটিং সিস্টেমের সাহায্যে চলে, কিন্তু সেই ফোনগুলি লেটেস্ট আপডেট পাওয়ার যোগ্য হয় – সেক্ষেত্রে আপনাদের হোয়াটসঅ্যাপ নির্ঝঞ্ঝাটে ব্যবহার করার জন্য সেটিকে নতুন সফ্টওয়্যার ভার্সনে আপডেট করতে হবে। যারা জানেন না তাদের বলি, সফ্টওয়্যার আপডেটের জন্য ‘General Settings’ অপশনে গিয়ে ‘Software Update’-এ ক্লিক করুন।

সঙ্গে থাকুন ➥