চেনা WhatsApp-এ বদল, আসছে অনলাইন স্ট্যাটাস হাইড অপশনসহ এইসব নতুন ফিচার

Avatar

Published on:

Whatsapp upcoming features 2022

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর জন্য নতুন ফিচার রোলআউট করা নিত্যদিনের কাজ বললেই চলে। সেক্ষেত্রে হালফিলে সংস্থাটি আবারও বেশ কয়েকটি কার্যকর ফিচার রোলআউট করার লক্ষ্যে জোরকদমে কাজ করছে বলে খবর পাওয়া গিয়েছে, যার জেরে প্ল্যাটফর্মটির চেনা ছবিতে সম্ভবত কিছুটা পরিবর্তন আসবে। যেমন সম্প্রতি Meta (মেটা)-র সিইও মার্ক জুকারবার্গ জানিয়েছেন যে তিনি বর্তমানে প্ল্যাটফর্মটির নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে চলেছেন, সেই কারণে আগামী দিনগুলিতে বন্ধ হয়ে যাবে WhatsApp চ্যাটের স্ক্রিনশট ফিচার। সোজা ভাষায় বললে, ইউজাররা ভবিষ্যতে আর চ্যাটের স্ক্রিনশট নিতে পারবেন না। আবার একইসাথে জানা গিয়েছে, গ্রুপ অ্যাডমিনদের দাপট বাড়ানোর জন্য বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে আসছে সংস্থাটি। তদুপরি, ইউজাররা খুব শীঘ্রই পেতে চলেছেন অনলাইন স্ট্যাটাস হাইড করার মত অপশনও। তাহলে চলুন, আসন্ন এই ফিচারগুলির সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

WhatsApp-এ কোনো চ্যাটের স্ক্রিনশট নেওয়া যাবেনা

আগেই বলেছি, মেটার সিইও মার্ক জুকারবার্গ ঘোষণা করেছেন যে অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কোনো চ্যাটের স্ক্রিনশট নিতে পারবেন না। তবে এর মধ্যে একটি গল্প আছে! আসলে সংস্থাটি তাদের ‘ভিউ ওয়ান্স’ (View Once) ফিচারের নতুন ভার্সন নিয়ে কাজ করছে, যার জেরে ভিউ ওয়ান্স ইমেজ বা ভিডিওর স্ক্রিনশট নিতে পারবেন না ইউজাররা। মানে আগের মতই সাধারণ চ্যাটের স্ক্রিনশট তোলা যাবে। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WabetaInfo-র এক সাম্প্রতিক রিপোর্টে এই খবরটি প্রকাশ্যে এসেছে।

নিজের ইচ্ছামতো যেকোনো মেসেজ সবার জন্য ডিলিট করতে পারবেন গ্রুপ অ্যাডমিন

গ্রুপের জন্য হোয়াটসঅ্যাপ খুব শীঘ্রই একটি নতুন ফিচার রোলআউট করবে বলে বিগত কিছুদিন ধরে শোনা যাচ্ছে, যার সুবাদে অ্যাডমিনদের দাপট আরও বেশ খানিকটা বাড়বে। আসলে আসন্ন ফিচারটির সহায়তায় মূলত কোনো গ্রুপের মেসেজ, সবার জন্য ডিলিট করার ক্ষমতা পেতে চলেছেন অ্যাডমিনরা। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, আসন্ন ফিচারটির আগমন ঘটলে অ্যাডমিন কোনো মেসেজ গ্রুপ থেকে ডিলিট করলে বাকি মেম্বাররা একটি নোটিফিকেশন পাবেন; ফলে গ্রুপের সকলেই জানতে পারবেন যে অ্যাডমিন কোন মেসেজটি ডিলিট করলেন।

শীঘ্রই ইউজাররা পেতে চলেছেন অনলাইন স্ট্যাটাস হাইড করার অপশন

খুব শীঘ্রই WhatsApp ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হতে চলেছে অনলাইন স্ট্যাটাস হাইড করার অপশন। আসন্ন এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবেন যে, তারা কোন কোন ব্যক্তিদেরকে নিজস্ব অনলাইন স্ট্যাটাস দেখাতে চান, আর কাদেরকে দেখাতে চান না। অর্থাৎ, ব্যবহারকারীরা এই ফিচারটিকে WhatsApp-এর সাধারণ স্ট্যাটাস ফিচারের সেটিংয়ের মত ব্যবহার করতে পারবেন, যাতে ‘হু ক্যান সি’ (Who Can See)-র অপশন পাওয়া যাবে। আর এই অপশন ব্যবহার করলে, ইউজারের বেছে নেওয়া কন্ট্যাক্টস ছাড়া আর কেউ জানতে পারবে না যে সে অনলাইন আছে কিনা!

সঙ্গে থাকুন ➥