WhatsApp ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, ভয়েস ট্রান্সক্রিপশন সহ আসছে নয়া তিনটি ফিচার

Avatar

Published on:

WhatsApp Update

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp খুব শীঘ্রই তিন-তিনটি নতুন ফিচার নিয়ে আসছে। যার মধ্যে ‘চ্যাট লক’ (Chat Lock) নামের প্রথম ফিচারটি ব্যবহারকারীদের iOS ডিভাইসে নির্দিষ্ট চ্যাট উইন্ডো লক করতে দেবে। পাশাপাশি মেটা-মালিকাধীন অ্যাপটি, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ থেকে সরাসরি ফেসবুকে স্ট্যাটাস শেয়ার করার সুবিধার্থে ‘স্ট্যাটাস শেয়ারিং’ (Status Sharing) বৈশিষ্ট্যটি পরীক্ষা করছে বলেও জানিয়েছে। এছাড়া, বিটা টেস্টাররা ‘ভয়েস ট্রান্সক্রিপশন’ (Voice Transcription) নামের আরেকটি আসন্ন ফিচারের অ্যাক্সেসও তাদের আইফোনে পেয়ে যাবেন, যা হোয়াটসঅ্যাপে পাঠানো ভয়েস নোট ট্রান্সক্রাইব করতে দেবে।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার সাইট WABetaInfo -এর লেটেস্ট রিপোর্ট অনুসারে, ‘হোয়াটসঅ্যাপ বিটা ফর আইওএস ২৩.৯.০.৭১’ (WhatsApp beta for iOS 23.9.0.71) সংস্করণের অধীনে এমন একটি ফিচার লঞ্চ করার পরিকল্পনা করছে উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি, যা বিটা টেস্টারদের অতিরিক্ত গোপনীয়তার জন্য চ্যাট লক করার অনুমতি দেবে। এক্ষেত্রে একবার ‘চ্যাট লক’ ফিচার এনাবল করে দেওয়া হলে, পুরোনো প্রজন্মের আইফোন (iPhone) মডেলগুলিতে ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার করে সফল প্রমাণীকরণের পরেই চ্যাট উইন্ডো খোলা যাবে৷ এছাড়া রিপোর্টে উল্লেখ আছে যে, একবার কোনো চ্যাট উইন্ডো লক হয়ে গেলে প্রেরকের নাম বা মেসেজ প্রিভিউ হাইড করে দেওয়া হবে। একই সাথে নির্বাচিত চ্যাটগুলিতে আসা ছবি এবং ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ফোনের ফটো লাইব্রেরিতে সংরক্ষিত হবে না। বিটা টেস্টাররা – চ্যাট ইনফো সেকশনে নিয়ে ‘চ্যাট লক’ বা ‘লকড চ্যাট’ নামে একটি নতুন বিভাগ দেখতে পাবেন। এখান থেকেই উক্ত ফিচারটি এনাবল করা যাবে।

এদিকে মার্ক জুকারবার্গ, মেটা-মালিকানাধীন অন্যতম দুটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক (Facebook) -কে আরো গভীরভাবে একীভূত করার পরিকল্পনা করছে বলে মনে হচ্ছে। কেননা জানা গেছে, উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে শীঘ্রই ‘স্ট্যাটাস শেয়ারিং’ নামের একটি ফিচার রোলআউট করা হবে যা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের দ্রুততার সাথে তাদের স্ট্যাটাস সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ফেসবুকে শেয়ার করার সুবিধা প্রদান করবে। এই ফিচারটি বর্তমানে ‘হোয়াটসঅ্যাপ বিটা ফর অ্যান্ড্রয়েড ২.২৩.৯.২২ (WhatsApp beta for Android 2.23.9.22) ভার্সনে পরীক্ষার জন্য উপলব্ধ৷

এক্ষেত্রে জানিয়ে রাখি, ব্যবহারকারীরা এখনো তাদের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ফেসবুকে শেয়ার করার বিকল্প পান। কিন্তু এর জন্য তাদের হোয়াটসঅ্যাপ থেকে বেরিয়ে কাজটি করতে হয়। কিন্তু এই ইন্টিগ্রেশনের পর ইন-অ্যাপ স্ট্যাটাস শেয়ার করা সম্ভব হবে। WABetaInfo -এর রিপোর্ট অনুসারে, ‘স্ট্যাটাস শেয়ারিং’ ফিচারটি ডিফল্টরূপে ডিজেবল থাকবে।

আবার হোয়াটসঅ্যাপ সম্প্রতি আইওএস (iOS) ডিভাইসের জন্য ২৩.৯.০.৭০ বিটা সংস্করণ (WhatsApp beta for iOS 23.9.0.70) -এর অধীনে ‘ভয়েস ট্রান্সক্রিপশন’ ফিচার চালু করার ঘোষণা করেছে। এই ফিচারটি ব্যবহারকারীদের ডিভাইসের সাথে ইয়ারফোন কানেক্ট না করে বা ফোনের স্পীকার অন না করেই ভয়েস নোটে থাকা কনটেন্টকে লিখিত রূপে পড়তে দেবে। মূলত রাস্তাঘাটে মোবাইলে আসা ভয়েস নোট শোনার পরিস্থিতি না থাকলে, এই ফিচারটি দারুন কাজে আসবে।

সঙ্গে থাকুন ➥