3 সেকেন্ডেই 100 কিমি স্পিড, ভারতে সাক্ষাৎ গতিদানব নিয়ে হাজির BMW, দাম শুনবেন!

Avatar

Published on:

2023 BMW M 1000 RR & M 1000 RR Competition launched India

বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad) তাদের চোখধাঁধানো রেসিং বাইক M 1000 RR ভারতে লঞ্চ করল। ৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) দাম শুনলে বুকের বাঁ দিকটা চিনচিন করে উঠতে পারে। এখানেই শেষ নয়। জার্মান সংস্থাটি আরও একটি ভার্সন লঞ্চ করেছে। BMW M 1000 RR Competition ভার্সনের মূল্য ৫৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। বর্তমানে উভয় মডেলের বুকিং গ্রহণ শুরু হয়েছে। তবে দুটির কোনটিই রাস্তায় চড়ে বেড়ানোর জন্য নয়। M 1000 RR হচ্ছে S 1000 RR-এর ট্র্যাক ভার্সন। এটি আবার ‘M’ ব্যাজের অধীনস্থ প্রথম সুপারবাইক মডেল।

BMW M 1000 RR ও M 1000 RR Competition লঞ্চ হল ভারতে

জার্মান সংস্থার এই ফ্ল্যাগশিপ মোটরসাইকেলে দেওয়া হয়েছে কার্বন ফাইবার দ্বারা নির্মিত নতুন ডিজাইনের ফ্রন্ট উইঙ্গলেটস। এটি ফ্রন্ট হুইলের ডাউনফোর্স ৬.৩ কেজি পর্যন্ত বাড়াতে সহায়তা করবে। এমনকি ঝুঁকে পড়া অবস্থাতেও। আবার ৩০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিবেগে ২২.৬ কেজি ডাউনফোর্স উৎপন্ন করবে।

মোটরসাইকেল দুটিতে এগিয়ে চলার শক্তি জোগাতে দেওয়া হয়েছে একটি ৯৯৯ সিসি, ফোর-সিলিন্ডার, ওয়াটার/ওয়েল কুল্ড ইঞ্জিন। প্রতিটি সিলিন্ডারে উপস্থিত চারটে টাইটেনিয়াম ভাল্ভ এবং বিএমডব্লিউ শিফ্টক্যাম টেকনোলজি। এটি থেকে ১৪,৫০০ আরপিএম গতিতে ২০৯ বিএইচপি শক্তি এবং ১১,০০০ আরপিএম গতিতে ১১৩ এনএম টর্ক উৎপন্ন হবে। গিয়ার ছ’টি। BMW M 1000 RR-এর প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৩০৬ কিলোমিটার বলে দাবি করা হয়েছে। এটি ০-১০০ কিমি/ঘন্টার গতি ৩.১ সেকেন্ডে তুলতে সক্ষম।

সাসপেনশনের দায়িত্ব সামলাতে উপস্থিত ৪৫ মিমি আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক। দুটোই অ্যাডজাস্টেবল বৈশিষ্ট্য যুক্ত। এছাড়া রয়েছে অ্যালুমিনিয়ামের সুইংআর্ম এবং ১৭ ইঞ্চি কার্বন হুইল। সামনে ১২০/৭০ সেকশন ও পেছনে ২০০/৫৫ সেকশন টায়ার দেওয়া হয়েছে। ব্রেকিং সামলাতে ফ্রন্ট ও রিয়ারে উপস্থিত যথাক্রমে ৩২০ মিমি এবং ২২০ মিমি ডিস্ক ব্রেক।

ফিচার হিসেবে BMW M 1000 RR স্পোর্টস বাইকে উপলব্ধ রয়েছে লঞ্চ কন্ট্রোল, হুইলি কন্ট্রোল, স্লাইড কন্ট্রোল, ডায়নামিক ব্রেক কন্ট্রোল, শিফ্ট অ্যাসিস্ট প্রো, ৬.৫ ইঞ্চি টিএফটি স্ক্রিন, এলইডি লাইটিং, হিটেড গ্রিপ, ক্রুজ কন্ট্রোল, ট্র্যাকশন কন্ট্রোল, একাধিক এবিএস এবং রাইডিং মোড।

সঙ্গে থাকুন ➥