বাজার কাঁপাতে হাজির নতুন Swift, দুর্ধর্ষ ফিচার্স, বিরাট মাইলেজ, দেখলেই মুগ্ধ হবেন

Avatar

Published on:

2024 Maruti Suzuki Swift Mileage

মারুতি (Maruti)-র জাপানি অংশীদার সুজুকি (Suzuki) তাদের চতুর্থ প্রজন্মের Swift প্রকাশ্যে আনলো। টোকিয়ো মোটর শো-তে প্রদর্শিত প্রিমিয়াম হ্যাচব্যাক গাড়িটিতে নতুন লুক, ফিচার এবং প্রযুক্তির দেখা মিলেছে। ভারতে Swift হল মারুতি সুজুকি (Maruti Suzuki)-র অন্যতম বেস্ট-সেলিং গাড়ি। এটির ফেসলিফ্ট ভার্সন আগামী বছরই বাজারে আসতে চলেছে। মোটর শো-তে Swift-এর কনসেপ্ট ভার্সন দেখানো হলেও সেটি প্রোডাকশন রেডি বলেই অনুমান। ফলে ফেসলিফ্টে গাড়িটির নতুন ডিজাইন সম্পর্কে ধারণা পাওয়া গিয়েছে।

Maruti Suzuki Swift-এর নয়া ভার্সনে মিলবে এই ফিচার

নতুন Maruti Suzuki Swift তার ঘরানা বজায় রাখতে সক্ষম হয়েছে। স্টাইলিশ লুক দিতে যুক্ত হয়েছে নতুন ডিজাইনের হেডলাইট ও বাম্পার। প্রদর্শিত গাড়িটির ছাদে কালো রং ও বডি ব্লু কালারের ছিল। আরেকটি পরিবর্তন বলতে পেছনের দরজার হাতলটি আগের তুলনায় আরও বেশি সুবিধাজনক স্থানে প্রতিস্থাপিত করা হয়েছে।

সুইফটের ভারতীয় ভার্সনে স্ট্রং হাইব্রিড পাওয়ারট্রেন থাকবে বলে জল্পনা দানা বেঁধেছে। যা দেশের মধ্যে সবচেয়ে বেশি মাইলেজ প্রদান করবে বলে শোনা যাচ্ছে। সাধারণ পেট্রল ইঞ্জিনের সাথে হাইব্রিড সেটআপ অফার করা হবে এবং দ্বিতীয়টি প্রতি লিটালে ৩৫ থেকে ৪০ কিলোমিটার মাইলেজ দেবে বলে অনুমান করা হচ্ছে।

বাইরের তুলনায় নতুন সুইফটের কেবিনে পরিবর্তন আরও বেশি। ভেতরে ডুয়েলটোন ড্যাশবোর্ড, একটি ফ্রি স্ট্যান্ডিং ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, নতুন ডিজিটাল ড্রাইভার ডিসপ্লের দেখা মিলবে। এছাড়া থাকছে ইলেকট্রিক সানরুফ, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে প্রযুক্তি ও ওয়্যারলেস চার্জিং।

মূল আকর্ষণের বিষয় হচ্ছে, জাপান অটো শো-তে আত্মপ্রকাশ করা নতুন Swift-এ রয়েছে দ্বিতীয় পর্যায়ের অ্যাডাস (ADAS) টেকনোলজি। যদি এতে ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম অফার করা হয়, তবে এটিই হবে ভারতের প্রথম হ্যাচব্যাক গাড়ি, যাতে এই প্রযুক্তি থাকবে। পারফরম্যান্সের কথা বললে, এতে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন থাকবে। যা ৮৮.৭৬ বিএইচপি এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন করবে।গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল অথবা ৪-স্পিড অটোমেটিক গিয়ারবক্স সমেত কেনা যাবে।। নতুন মারুতি সুজুকি সুইফট ভারতে লঞ্চ হতে পারে আগামী বছর।

সঙ্গে থাকুন ➥