প্রথম স্পোর্টস বাইক কিনছেন? KTM RC390 নাকি Aprilia RS 457, পয়সা উসুল কোনটা

Avatar

Published on:

Aprilia RS 457 vs KTM RC 390 Comparison

লঞ্চের পর থেকেই ভারতে সাড়া ফেলে দিয়েছে Aprilia RS 457। মারকাটারি ডিজাইনের সাথে ব্যাপক শক্তি ও ফিচার্স মিলিয়ে এক অনবদ্য প্যাকেজ। আবার নিজের সেগমেন্টে অন্যতম কম দামি স্পোর্টস বাইক এটি। বাজারে KTM RC 390-এর সঙ্গে প্রতিযোগিতায় শামিল হবে বাইকটি। এন্ট্রি লেভেল মডেল হিসেবে KTM RC 390 নাকি Aprilia RS 457, কোনটি কিনবেন তা নিয়ে দোটানায় পড়তে হচ্ছে ক্রেতাদের। এই দ্বিধা কাটাতেই আজকের প্রতিবেদনে বাইক দুটির মধ্যে তুলনা তুলে ধরা হল।

Aprilia RS 457 vs KTM RC 390 : লুক

ডিজাইনের নিরিখে Aprilia RS 457 অনেকাংশেই RS 660-কে অনুসরণ করেছে। দেখতে শার্প ও এক্সক্লুসিভ এবং স্লিম এলইডি হেডল্যাম্প ও এলইডি ডিআরএল লুকসে আলাদা মাত্রা যোগ করেছে। অন্যদিকে KTM RC 390-এর ডিজাইন নিয়ে নানা জনের নানান মতামত আছে। কালার স্কিম এবং ডিজাইন অনেকের পছন্দ হলেও বাকিদের কাছে তা বেশ উগ্র বলে মনে হয়। এই নিয়ে কেটিএম-এর বক্তব্য, মোটোজিপি বাইকের নকশাই RC 390-তে প্রতীয়মান হয়েছে। তাই RS 457-এর তুলনায় RC 390-এর সামনের অংশটি কিছুটা চওড়া।

Aprilia RS 457 vs KTM RC 390 : ইঞ্জিন

Aprilia RS 457-এ উপস্থিত একটি ৪৫৭ সিসি লিকুইড কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিন। ৬-গতির গিয়ার যুক্ত পাওয়ারট্রেন থেকে সর্বোচ্চ ৪৮ এইচপি ক্ষমতা ও ৪৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের গতিতে তাল মেলাতে ৬-গতির গিয়ারবক্স সহ স্লিপ, অ্যাসিস্ট ক্লাচ ও কুইক শিফ্টার রয়েছে। অন্যদিকে ৩৭৩ সিসির ৪৩ হর্সপাওয়ার এবং ৩৭ এনএম টর্ক উৎপাদনকারী ইঞ্জিনের সঙ্গে এসেছে KTM RC 390।

Aprilia RS 457 vs KTM RC 390 : ফিচার্স

ফিচার্সের প্রসঙ্গে বললে, উভয় মোটরসাইকেলেই রয়েছে ট্রাকশন কন্ট্রোল, এলইডি লাইটিং, রাইড বাই ওয়্যার, ডুয়েল চ্যানেল এবিএস এবং টিএফটি স্ক্রিন। তবে অতিরিক্ত বৈশিষ্ট্য হিসেবে Aprilia RS 457 বিভিন্ন রাইডিং মোড, ব্যাকলিট সুইচ এবং নানান ট্রাকশন কন্ট্রোল মোড অফার করে।

Aprilia RS 457 vs KTM RC 390 : হার্ডয়্যার

দুটি বাইকেই আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক ও মোনোশক রিয়ার সাসপেনশন বর্তমান। যদিও এপ্রিলিয়ার বাইকে রয়েছে অ্যাডজাস্টেবল ফ্রন্ট ফর্ক। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে উভয় বাইকের সামনে ৩২০ মিমি ডিস্ক ব্রেক থাকলেও, পিছনের চাকায় ভিন্ন মাপের ডিস্ক ব্রেক রয়েছে। RS 457 ও RC 390-এর পিছনে যথাক্রমে ২২০ মিমি এবং ২৩০ মিমি ডিস্ক বর্তমান।

Aprilia RS 457 vs KTM RC 390 : দাম

Aprilia RS 457-এর দাম ভারতে ৪.১০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে এপ্রিলিয়া। যেখানে কেটিএম তাদের RC 390 বাইকটি ৩.১৯ লক্ষ টাকায় (এক্স-শোরুম) বিক্রি করে। অর্থাৎ স্বপ্ল বাজেটে এখানে কেটিএম কেনাই লাভজনক।

সঙ্গে থাকুন ➥