Ather 450S: এথার তার সবচেয়ে সস্তা বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করল, ফুল চার্জে 115 কিমি মাইলেজ

Avatar

Published on:

Ather 450S E-Scooter launched

আজ থেকে ভারতের সমস্ত ইলেকট্রিক টু-হুইলারের দাম বৃদ্ধি পাচ্ছে। যার নিপথ্যে রয়েছে কেন্দ্রীয় প্রকল্প ফেম-২ প্রকল্পের ভর্তুকির পরিমাণ কমে যাওয়া। ভারী শিল্প মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে সমস্ত বৈদ্যুতিক দু’চাকার গাড়িতে সর্বোচ্চ ১৫ শতাংশ ভর্তুকি মিলবে। আগে যার পরিমাণ ছিল ৪০ শতাংশ। ফলে মহার্ঘ্য হচ্ছে সমস্ত পরিবেশবান্ধব বাইক ও স্কুটার। তাই গ্রাহকের পকেটের কথা চিন্তা করে এথার এনার্জি (Ather Energy) তাদের সবচেযে সস্তার ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল। যার নামকরণ করা হয়েছে – Ather 450S। এটির দাম পড়বে ১,২৯,৯৯৯ টাকায় (ভর্তুকি ছাড়া এক্স-শোরুম মূল্য)। স্কুটারটি এদেশে সংস্থার 450 রেঞ্জের এন্ট্রি-লেভেল মডেল হিসেবে বিক্রি করা হবে।

Ather 450S ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল

Ather 450S-এ রয়েছে একটি ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। সম্পূর্ণ চার্জ করলে এটি ১১৫ কিলোমিটার পথ ছুটতে সক্ষম হবে বলে দাবি করা হয়েছে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার। ভারতে স্কুটারটির বুকিং জুলাই থেকে শুরু হতে চলেছে। সংস্থার সমস্ত অথোরাইজড ডিলারশিপ থেকে বুকিং করা যাবে।

এদেশে 450X এবং 450X প্রো প্যাক-এর সাথে নতুন 450S-ও বিক্রি করবে এথার। এই প্রসঙ্গে সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও তরুণ মেহতা বলেন, “450S ভারতে এন্ট্রি-লেভেল ভ্যারিয়েন্ট হিসেবে বিক্রি করা হবে। অন্যান্য মডেলের মতো এতেও সমান গুণগত মান প্রদান করা হয়েছে। এন্ট্রি-লেভেল মডেল হিসাবে সেগমেন্টের প্রথম টেক ফিচার অফার করা হয়েছে এতে। আরামদায়ক রাইডিং এবং সুরক্ষা প্রদান করবে স্কুটারটি।”

প্রসঙ্গত, ফেম-২ প্রকল্পে ভর্তুকি কাটছাঁট করার ফলে 450X ও 450X ProPack যথাক্রমে ১.৪৫ লক্ষ ও ১.৬৫ লক্ষ টাকায় বিক্রি করবে বলে জানিয়েছে এথার। ব্যাটারির প্রতি কিলোওয়াট আওয়ার পিছু সাবসিডি ১০,০০০ টাকায় নেমে আসার ফলে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

সঙ্গে থাকুন ➥