Pulsar-র পর Chetak-ও এখন ফ্যান ফেভারিট, চারগুণ বিক্রি বাড়িয়ে চাম্পিয়ন Bajaj

Avatar

Published on:

Bajaj Chetak Electric Scooters Sale Record

ভারতের স্কুটারের দুনিয়ায় অন্যতম উজ্জ্বল নক্ষত্র হিসাবে প্রজ্জ্বলিত Bajaj Chetak। গত অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২৩-এ ঐতিহাসিক নামের এই স্কুটারটির ইলেকট্রিক ভার্সনের বিপুল বিক্রির কথা জানিযেছে বাজাজ অটো (Bajaj Auto)। পরিসংখ্যান বলছে ২০২২-এর এপ্রিল থেকে ২০২৩-এর মার্চ পর্যন্ত স্কুটারটির ৩৬,২৬০ ইউনিট বেচেছে বাজাজ। যেখানে এক বছর আগে ওই সময়ের মধ্যে মাত্র ৮,১৮৭ ইউনিট বিক্রি হয়েছিল। ফলে চাহিদা প্রায় চারগুণ বৃদ্ধি পেতে দেখা গেছে।

Bajaj Chetak-এর বিক্রি চারগুণ বৃদ্ধি পেল

বিক্রিতে এই জোয়ার আসার নেপথ্যে বাজাজ সেমিকন্ডাক্টর চিপের সরবরাহ বৃদ্ধিকেই কৃতিত্ব দিয়েছে। যদিও ২০২২-এর এপ্রিল থেকে জুন পর্যন্ত সেমিকন্ডাক্টর চিপের জন্য বেশ লড়াই করতে হয়েছে বলেও জানায় তারা। এ কারণে বাজাজ চেতক (Bajaj Chetak)-এর উৎপাদনেও প্রভাব পড়েছিল।

এই প্রসঙ্গে বাজাজ অটো-র চেয়ারম্যান নিরজ বাজাজ বলেন, “বাচোয়া যে ২০২২-২৩ এর প্রথম ত্রৈমাসিকের পর সেমিকন্ডাক্টর চিপের জোগান স্বাভাবিক হয়েছিল। এরপরই আমাদের কম্পানি উৎপাদন এবং বিক্রি বাড়ানোর পরিকল্পনা নিয়েছিল।”

জুন মাসে বাজাজ তাদের মোট টু-হুইলার বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে। যেখানে উল্লেখ করা হয়েছে, আগের মাসে তারা ৩,৪০,৯৭১টি বাইক ও স্কুটারের চাবি তুলে দিতে পেরেছে ক্রেতাদের হাতে। যেখানে আগের বছর ওই সময়ে বেচাকেনার পরিমাণ ৩,৪৭,০০৪ ইউনিট থাকায় এবারের বিক্রিতে ২ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে। ২০২৩-এর এপ্রিল থেকে জুন মোট ১০,২৭,৪০৭টি মোটরসাইকেল ও স্কুটার বিক্রি করেছে বাজাজ। যেখানে এক বছর আগে ওই সময়ে এই সংখ্যাটি ছিল ৯,৩৩,৬৪৬।

শুধু ভারতের বাজারে গত মাসে মোট ১,৬৬,২৯২ ইউনিট টু-হুইলার বিক্রি করতে পেরেছে বাজাজ। ২০২২ এর জুন মাসে যেই সংখ্যাটি ছিল ১,২৫,০৮৩ ইউনিট। ফলে এবারের বিক্রিতে ৩৩ শতাংশ উত্থান ঘটেছে। তবে ২০২১-২২-এর তুলনায় ২০২২-২৩-এ টু-হুইলারের রপ্তানিতে পতন দেখেছে সংস্থা। যার নেপথ্যে রয়েছে নাইজেরিয়া, ইজিপ্ট, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মতো দেশগুলির অর্থনৈতিক অস্থিরতা, নাইজেরিয়া’তে নোটবন্দী, ডলারের অপ্রতুলতা ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥