পুজো উপলক্ষে নতুন বাইক কিনছেন? আগে এই বিষয়গুলি জেনে রাখুন, নাহলে ঠকতে হবে

Avatar

Published on:

Best tips on how to get best deals and offers on bike and Scooters this festive season

আশ্বিন মাস পড়তে না পড়তেই মাঠের সারি সারি কাশফুল জানান দিচ্ছে উমা আসছে। বাঙালির শ্রেষ্ঠ উৎসব শুরু হতে হাতে গোনা কয়েক দিনের মাত্র অপেক্ষা। এই উৎসবের দিনগুলো আনন্দমুখর করে তুলতে অনেকেই বাড়িতে আনতে চান নতুন বাইক বা স্কুটার। স্বাধীনভাবে যাত্রা করতে গেলে একটি নিজস্ব বাইক বা স্কুটারের জুড়ি মেলা ভার। উৎসবের মরসুম উপলক্ষে বিভিন্ন টু-হুইলার নির্মাতা আনতে চলেছে আকর্ষণীয় সব অফার। তবে আপনার পছন্দমত বাইক কিনতে গেলে মাথায় রাখতে হবে বেশ কিছু জিনিস। সেই সম্পর্কিত তথ্য বিশদে রইল আজকের প্রতিবেদনে।

সঠিক মোটরসাইকেল বা স্কুটার কেনার আগে যে বিষয়গুলি জানা জরুরী

বাজেট নির্ধারণ:

এই মুহূর্তে ভারতের বাজারে বিপুলসংখ্যক টু-হুইলারের ভান্ডার আপনার জন্য খোলা রয়েছে। কিন্তু এটা নির্ধারণ করতে হবে যে নতুন দুই চাকা কিনতে আপনি কত খরচ করতে চান। বাজেট যদি পূর্ব পরিকল্পিত থাকে তাহলে নির্দিষ্ট রেঞ্জের মধ্যে নিজের মনের মতো বাইক বা স্কুটার নির্বাচন করতে সুবিধা হয়। এর ফলে মোটরবাইক বা স্কুটার কিনতে গিয়ে অযথা বিভ্রান্ত হওয়া আটকানো যায়।

মোটরসাইকেলের ধরন নির্বাচন করা:

আপনি কোন ধরনের দুই চাকা নির্বাচন করবেন তা নির্ভর করছে আপনার ব্যবহার এর উপর। প্রতিদিনের ব্যবহারের উপযুক্ত কমিউটার বাইক থেকে শুরু করে ক্রুজার, নেকেড স্ট্রিট ফাইটার এবং অ্যাডভেঞ্চার ট্যুরিং মোটরসাইকেল সমস্ত কিছুই উপলব্ধ রয়েছে এদেশে। একটানা দীর্ঘ পথ পাড়ি দেওয়ার জন্য যথার্থ ক্রুজার। আবার অন্যদিকে পাহাড়-পর্বত পেরোতে কাজে দেবে অ্যাডভেঞ্চার বাইক। আপনি কোন প্রয়োজনের জন্য বাইক পছন্দ করছেন সেই বিষয়টি সম্পর্কে শুরুতেই স্পষ্ট ধারণা থাকা আবশ্যক।

সম্পূর্ণভাবে নিরীক্ষণ করা:

নতুন বাইক বা স্কুটার বাড়িতে আনার আগে নির্দিষ্ট মডেলটি অনলাইন বা অফলাইনে ভালোভাবে খুঁটিয়ে নিরীক্ষণ করা প্রয়োজন। এমনকি যে যে ছাড় পাওয়া যাবে সেগুলি সংস্থাটির নিজস্ব ওয়েবসাইট চেক করে দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ধরনের ওয়েবসাইটে গিয়ে গ্রাহকদের মতামত এবং অন্যান্য মডেলের সাথে তুলনামূলক আলোচনাগুলোতে চোখ বুলিয়ে নেওয়া উচিত। পাশাপাশি শোরুমে গিয়ে বিভিন্ন সময়ের ডিসকাউন্টের ব্যাপারে বিশদে তথ্য পেতে পারবেন। ক্রেতাদের আকৃষ্ট করতে বছরের নানা সময় নির্মাতার পক্ষ থেকে কিংবা ডিলাররা ডিসকাউন্ট দিয়ে থাকে। এমন সুযোগ কাজে লাগানো বুদ্ধিমানের কাজ।

কেনার ব্যাপারে অন্তিম সিদ্ধান্ত:

বাইক বা স্কুটার কেনার ক্ষেত্রে যখন আপনি টু-হুইলার নির্মাতা এবং ডিলারদের প্রদত্ত ছাড়ের ব্যাপারে সম্পূর্ণরূপে অবগত হবেন তখন অফারগুলির মধ্যে তুলনা করাটা জরুরী। ইনসিওরেন্স বাবদ খরচ কিংবা ডিলারদের নেওয়া অতিরিক্ত মূল্য সমস্ত কিছুই রাখুন নিজের নখদর্পণে। এছাড়াও বছরের বিভিন্ন সময়ে অর্থিক সুবিধা প্রদানকারী সংস্থাগুলি ন্যূনতম সুদের হারে বাইক কেনার ঋণ প্রদান করে থাকে। তাই অন্তিম সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই বিভিন্ন ডিলারদের থেকে এই সমস্ত তথ্যগুলি নিয়ে পুঙ্খানুপুঙ্খ যাচাই করে নিলে ঠকার সম্ভাবনা কম।

সঙ্গে থাকুন ➥