Electric Car: 10 মিনিটের চার্জেই 120 কিমি! শুনেই কিনতে ভিড়, 1 দিনেই গাড়ির স্টক শেষ

Avatar

Updated on:

bmw-ix1-electric-suv-costing-rs-66-90-lakh-gets-sold-out-for-2023-within-few-hours-of-india-launch

লঞ্চের কয়েক ঘন্টার মধ্যেই গোটা বছরের জন্য বিক্রি হয়ে গেল জার্মান বিলাসলহুল গাড়ি সংস্থা BMW-এর নয়া ইলেকট্রিক এসইউভি iX1-এর সবকটি মডেল। ২৮ সেপ্টেম্বর ভারতে দাম ঘোষণা হয়েছে গাড়িটির। আর তার কিছুক্ষণের মধ্যেই বরাদ্দ সমস্ত ইউনিটের বুকিং হয়ে গিয়েছে বলে দাবি করেছে সংস্থা। এ দেশে BMW iX1-এর দাম ৬৬.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। ভারতে এটাই সংস্থার সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি। অক্টোবর থেকেই ডেলিভারি চালু করা হবে বলে জানিয়েছে কোম্পানি।

বিএমডব্লিউ তাদের iX1-এর কয়টি মডেল ভারতীয় গ্রাহকদের জন্য এনেছে, সেই সংখ্যা এখনও জানায়নি। তবে লঞ্চের কয়েক ঘন্টার মধ্যেই এর প্রতিটি ইউনিট হুড়মুড়িয়ে বিক্রি হয়ে যাওয়ার খবর প্রকাশ করেছে সংস্থা। জার্মান সংস্থার এই গাড়িটি বিদেশ থেকে আমদানি করে ভারতে বিক্রি করা হবে। তাই BMW iX1 স্থানীয়ভাবে উৎপাদনের কোনো সম্ভাবনা নেই।

ফুল চার্জ থাকলে iX1 একটানা ৪৪০ কিলোমিটার পথ ছুটতে পারবে বলে দাবি করা হয়েছে। এতে উপস্থিত একটি ৬৬.৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি প্যাক ও ডুয়েল ইলেকট্রিক মোটর। সঙ্গে দেওয়া হয়েছে পঞ্চম প্রজন্মের ই-ড্রাইভ টেকনোলজি এবং অল-হুইল ড্রাইভ ফিচার। গাড়িটি থেকে সর্বোচ্চ ৩০৮ বিএইচপি শক্তি এবং ৪৯৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ১৮০ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত মডেলটি ৫.৬ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘন্টার গতি তুলবে।

BMW iX1 ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে। ১৩০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জার দ্বারা ব্যাটারি ১০-৮০% চার্জ করতে মাত্র ২০ মিনিট সময় নেবে। বিএমডব্লিউ দাবি করেছে, ১০ মিনিটের চার্জে ১২০ কিলোমিটার ছোটার শক্তি প্রদান করতে সক্ষম এই ব্যাটারি। আবার ১১ কিলোওয়াট এসি চার্জার দ্বারা সম্পূর্ণ চার্জ হতে ৬.৩ ঘন্টা সময় লাগবে। দু’বছরের স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি অফার করা হচ্ছে এতে। ব্যাটারিতে দেওয়া হচ্ছে ৮ বছর অথবা ১,৬০,০০০ কিলোমিটারের (যেটি আগে হবে) ওয়ারেন্টি।

সঙ্গে থাকুন ➥