BYD Seal EV: টেসলাও পাত্তা পাবে না, ভারতে লঞ্চ হল দুর্দান্ত বৈদ্যুতিক গাড়ি, এক চার্জে 650 কিমি চলবে!

Avatar

Published on:

BYD Seal EV launched India

অবশেষে ভারতের বাজারে আগমন ঘটলো বিল্ড ইওর ড্রিমস ইন্ডিয়া বা বিওয়াইডি-র (BYD) ঝাঁ চকচকে ইলেকট্রিক গাড়ির। নাম – BYD Seal EV। ডিজাইনের দিক থেকে এটি একটি সেডান। অটো এক্সপো ২০২৩-এ সর্বপ্রথম এটি উন্মোচিত হয়েছিল। দুই ধরনের ব্যাটারি অপশনে হাজির হয়েছে এই গাড়ি – ৬১.৪৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি রয়েছে Dynamic Range মডেলে। আবার ৮২.৫৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ আছে – Premium Range ও Performance। গাড়িটি বুকিংয়ের জন্য লাগছে ১.২৫ লক্ষ টাকা।

BYD Seal EV ভারতে লঞ্চ হল

Dynamic Range ও Premium Range ভ্যারিয়েন্টে অফার করা হয়েছে রিয়ার হুইল ড্রাইভ পাওয়ারট্রেন। যেখানে Performance ভ্যারিয়েন্টে আছে অল হুইল ড্রাইভ অপশন। তিনটি ভ্যারিয়েন্টের আউটপুট আলাদা। এগুলির এক্স-শোরুম মূল্য যথাক্রমে ৪১ লক্ষ, ৪৫.৫৫ লক্ষ ও ৫৩ লক্ষ টাকা ধার্য করা হয়েছে।

Seal EV Dynamic Range-এর আউটপুট ২০১ বিএইচপি ও ৩১০ এনএম। Premium Range থেকে উৎপন্ন হবে ৩০৮ বিএইচপি শক্তি ও ৩৬০ এনএম টর্ক। আবার Performance ভ্যারিয়েন্ট থেকে পাওয়া যাবে ৫২২ বিএইচপি শক্তি ও ৬৭০ এনএম টর্ক।

Dynamic Range ফুল চার্জে ৫১০ কিলোমিটার সর্বোচ্চ রেঞ্জ দেবে বলে দাবি করা হয়েছে। স্থিরাবস্থা থেকে ১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এটি সময় নেবে ৭.৫ সেকেন্ডে। ৬৫০ কিলোমিটার রেঞ্জ যুক্ত Premium Range মডেলটি ৫.৯ সেকেন্ডে এ গতি তুলতে সক্ষম। সেখানে Performance ভ্যারিয়েন্টের লাগবে মাত্র ৩.৮ সেকেন্ড। এটি ফুল চার্জে ৫৮০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম।

Seal EV গাড়িটি চার ধরনের রঙের বিকল্পে অফার করেছে বিওয়াইডি। যথা – অরোরা হোয়াইট, কসমস ব্ল্যাক, আটলান্টিস গ্রে এবং আর্কটিক ব্লু। ইতিমধ্যেই ইউরো এনক্যাপ এবং এএনক্যাপ-এর ক্র্যাশ টেস্টে ৫-স্টার রেটিং পেয়েছে এই গাড়ি। কেবিনে উল্লেখযোগ্য ফিচার এর মধ্যে রয়েছে ৩-স্পোক মাল্টি ফাংশন স্টিয়ারিং হুইল, একটি ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে এবং রোটেটিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এছাড়া রয়েছে একটি প্যানোরামিক সানরুফ, ৩৬০ ডিগ্রী ক্যামেরা, ভেন্টিলেটেড সিট, ওয়্যারলেস চার্জিং এবং দ্বিতীয় পর্যায়ের ADAS ফিচার্স।

সঙ্গে থাকুন ➥