Most Stolen Cars: ভারতে সবচেয়ে বেশি চুরি হয় এই গাড়ি ও বাইক, নাম শুনলে পিলে চমকে যাবেন

Avatar

Published on:

ভারতে সবচেয়ে বেশি চুরি হয় এই গাড়ি ও বাইক

মোটরসাইকেল বা স্কুটার চুরির খবর হামেশাই শোনা যায়। কিন্তু যাত্রীবাহী গাড়ির চোরও নেহাত কম নেই দেশে। একথা শুনে রাস্তায় পাশে যারা দিনরাত গাড়ি ফেলে রাখেন, তাঁদের হয়তো পিলে চমকে উঠবে। কিন্তু একথা একদমই সত্যিই যে ভারতের বিভিন্ন রাজ্যে গাড়ি চুরির ঘটনা নতুন নয়। শুনলে অবাক হবেন, সর্বাধিক গাড়ি চুরি যাওয়া শহরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে রাজধানী দিল্লি। প্রতি বছর সবচেয়ে বেশি প্যাসেঞ্জার ভেহিকেল দিল্লি থেকে চুরি যায়।

গাড়ির চুরি যাওয়ায় দিল্লি রয়েছে সর্বাগ্রে

এতো গেল শহরের কথা। কিন্তু দেশের মধ্যে কোন মডেলের গাড়ি সবচেয়ে বেশি চুরি হয়, তা শুনলে বিস্ময়ের শেষ থাকবে না। হয়তো নতুন মডেল হিসাবে সেটি কেনার ইচ্ছেই আপনার বদলে যাবে। তবে বলি শুনুন, সমীক্ষায় দেখা গেছে Maruti Suzuki WagonR – এই হ্যাচব্যাক মডেলটি দেশের মধ্যে সবচেয়ে বেশি চুরি হয়।

আবার সবচেয়ে বেশি চুরি হওয়া গাড়ির তালিকার দ্বিতীয় মডেল কোনটি শুনবেন? এটি হচ্ছে দেশের অন্যতম বেস্ট সেলিং প্রিমিয়াম হ্যাচব্যাক Maruti Suzuki Swift। অর্থাৎ দুটিই কিন্তু মারুতি সুজুকির। পরিসংখ্যান বলছে দেশের মধ্যে মোট চুরি হওয়া গাড়ির ৪৭ শতাংশ নাকি এই ইন্দো জাপানি সংস্থার।

তালিকার পরবর্তী স্থানে রয়েছে Hyundai Creta, Grand i10 ও Maruti Dzire। উপরিউক্ত মডেলগুলি চোরদের সবচেয়ে বেশি পছন্দ। দিল্লির বাসিন্দাদের জন্য সমীক্ষায় একটি ভয়ানক দাবি করা হয়েছে। উল্লেখ রয়েছে, সেখানে প্রতি ১৪ মিনিটে একটি গাড়ি চুরি যায়। গত বছর দেশের মোট গাড়ি চুরির ৩৭ শতাংশ দিল্লির ঘটনা। দিল্লির ভজনপুরা এবং উত্তম নগর গাড়ি চুরির জন্য দুর্নাম কামিয়েছে। এছাড়াও তালিকায় রয়েছে শাহদারা, পাটপারগঞ্জ এবং বদরপুর।

অন্যদিকে, গত বছর ভারতে বাইক চুরি যাওয়ার ঘটনা উল্লেখযোগ্য হারে বাড়তে দেখা গেছে। রিপোর্টে বলা হয়েছে, গাড়ির তুলনায় ৯ গুণ বেশি চুরি যায় মোটরসাইকেল। সবচেয়ে বেশি চুরি হয় Hero Splendor। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে Honda Activa স্কুটার ও Royal Enfield Classic 350।

গুরুগ্রামের পুলিশের কথানুযায়ী সবচেয়ে বেশি চুরি যাওয়া দশটি বাইকের মধ্যে ছড়টিই Hero Splendor, Splendor Plus, Hero CD Deluxe ও Hero HF Deluxe। এখানে প্রতিটিই হিরোর মডেল। পুলিশ সূত্রে জানানো হয়েছে, হাই রিসেল ভ্যালু হওয়ার কারণে এগুলির চুরির প্রবণতা বেশি।

সঙ্গে থাকুন ➥