বছরে 5 লাখ গাড়ি, দাম সাধ্যের মধ্যে, Tesla-র বিশাল প্ল্যান ভারতীয়দের কথা মাথায় রেখে

Avatar

Published on:

Elon Musk set up Tesla EV Factory India

অবশেষে ভারতে গাড়ির কারখানা খোলার স্বপ্ন পূরণ হতে চলেছে টেসলা (Tesla)-র। ধনকুবের ইলন মাস্ক (Elon Musk)-এর সংস্থার আধিকারিকরা ইতিমধ্যেই এদেশে গিগা ফ্যাক্টরি নির্মাণের জন্য ভারত সরকারের সাথে আলাপ-আলোচনা শুরু করেছে। সূত্রের খবর, এই কারখানায় প্রতি বছর ৫,০০,০০০ ইলেকট্রিক ভেহিকেল উৎপাদনের প্ল্যান করছে টেসলা।

ভারতে টেসলার কারখানা গড়ার কাজ শীঘ্রই আরম্ভ হতে চলেছে

বিগত কয়েক বছর ধরেই ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা খোলার পরিকল্পনা করে চলেছিল মার্কিন বহুজাতিক সংস্থাটি। প্রাথমিক পর্যায়ে এদেশে তাদের গাড়ি আমদানি করে বিক্রি করার চিন্তাভাবনা ছিল। প্রধানত ইন্দো প্যাসিফিক অঞ্চলকে উদ্দেশ্য করেই ব্যবসা সম্প্রসারণের লক্ষ্য গ্রহণ করা হয়েছিল। কিন্তু সেখানেই ভারত সরকারের সাথে মতানৈক্য দেখা দেয়।

ভারত সরকারের কাছে গাড়ি আমদানি করে বিক্রির ক্ষেত্রে আমদানি শুল্ক কমানোর আর্জি জানান টেসলা কর্তা। পরিবর্তে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রকের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এদেশেই গাড়ির কারখানা নির্মাণ করে ব্যবসা করুক টেসলা। সে ক্ষেত্রে যাবতীয় সহযোগিতা করবে সরকার। কিন্তু চীন থেকে আমদানিকৃত ইলেকট্রিক গাড়ি এদেশে বিক্রি করা চলবে না। এরপর নদী দিয়ে বয়ে যায় অনেক জল। কোন পক্ষের তরফেই সেভাবে এই প্রসঙ্গ উত্থাপন করতে দেখা যায়নি।

প্রায় বছরখানেক বাদে টেসলার তরফে ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা গড়ার আগ্রহ দেখে, স্বভাবতই খুশি অসংখ্য দেশবাসী। বর্তমানে আমেরিকার পর চীন হচ্ছে টেসলার সবচেয়ে বড় উৎপাদন কেন্দ্র। যেখানে বছরে প্রায় ৭,৫০,০০০ ইউনিট মডেল নির্মিত হয়ে থাকে।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেরিকা সফর করে এসেছেন। সেখানে তিনি টেসলা কর্তা ইলন মাস্কের সাথে বৈঠকে বসেন। ভারতে ব্যবসা শুধু প্রসঙ্গে আলোচনার পর দু’পক্ষের মধ্যেই ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়। এমনকি ইলন মাস্ক নিজেকে মোদি ভক্ত বলেও দাবি করেন। এদিকে ভারতে টেসলা কারখানা তৈরি করলে তাদের বিলাসবহুল গাড়ির দাম এমনিতেই অনেকটা কমে আসবে। এক সর্বভারতীয় সংবাদ সংস্থার দাবি, এদেশে টেসলা তাদের গাড়ির দাম ২০ লক্ষ টাকার কাছাকাছি রাখতে সক্ষম হবে।

এদিকে মাস্কের কোম্পানি টেসলা ভারতে নিজস্ব জোগান-শৃঙ্খল তৈরি করার ইচ্ছা প্রকাশ করেছে। কিন্তু ভারত সরকার অনুরোধ জানায়, যেন চিরাচরিত ইকোসিস্টেম মেনে চলে সংস্থা। এদিকে টেসলা কর্তা কোম্পানির মার্কিং এবং ভারতীয় আধিকারিকদের সাথে কারখানা গড়ার ক্ষেত্রে সম্ভাব্য ভর্তুকি কত মিলবে, তা নিয়ে আলোচনা শুরু করেছেন। অন্যান্য গাড়ি কোম্পানির সাথেও বিভিন্ন বিষয়ে কথাবার্তা চালানো হচ্ছে। সম্প্রতি এক বৈঠকে সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম জানিয়েছে, টেসলা এদেশে নিজস্ব যন্ত্রাংশ সরবরাহকারী নিয়ে আসার ইচ্ছা প্রকাশ করেছে।

সঙ্গে থাকুন ➥