Tesla Powerwall: কারেন্ট গেলেও পাখা চলবে, জ্বলবে আলো, দেশকে লোডশেডিংমুক্ত করতে ইলন মাস্কের বিরাট প্ল্যান

Avatar

Published on:

Tesla Powerall Battery Storage Factory India

ভারতের বৈদ্যুতিক গাড়ি বানানোর ইচ্ছা প্রকাশের পর এবার দেশে পাওয়ারওয়াল (ব্যাটারি স্টোরেজ সিস্টেম) উৎপাদন এবং বিক্রির পরিকল্পনার কথা জানালো ধনকুবের ইলন মাস্কের সংস্থা টেসলা (Tesla)। এজন্য প্রোডাকশন ফেসিলিটি গড়তে চেয়ে ইনসেন্টিভ বা ভর্তুকির অনুরোধ জনিয়ে সরকারপক্ষের কাছে প্রস্তাব পেশ করেছে তারা। এই বিষয়ে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক দুই সূত্র উদ্ধৃত করে এমনটাই দাবি করেছে সংবাদসংস্থা রয়টার্স।

Tesla ভারতে ব্যাটারি স্টোরেজ ফেসিলিটি গড়তে চায়

বিগত কয়েক সপ্তাহ ধরেই টেসলার কর্তাব্যক্তিরা মোদি সরকারের সাথে ইলেকট্রিক ভেহিকেল কারখানা গড়ে তোলার বিষয়ে কথোপকথন চালাচ্ছে। ভারতে তৈরি টেসলার সেই গাড়ির দাম ২৪,০০০ ডলার বা প্রায় ২০ লক্ষ টাকা রাখা হতে পারে বলে খবর। যদিও এখনও এই বিষয়ে সরকার বা টেসলা কোনও পক্ষই চূড়ান্ত কিছু ঘোষণা করেনি।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল জানিয়েছিলেন যে টেসলা ভারত থেকে ১৭০ কোটি ডলার থেকে ১৯০ কোটি ডলারের বৈদ্যুতিক গাড়ির যন্ত্রাংশ কিনবে। এই প্রসঙ্গে টেসলার এক প্রতিনিধি জানিয়েছেন গত বছর শুধু ভারতীয় সরবরাহকারীদের কাছ থেকে ১০০ কোটি ডলার মূল্যের ইলেকট্রিক ভেহিকেলের সরঞ্জাম কিনেছেন তারা।

টেসলা তাদের অত্যাধুনিক পাওয়ারওয়াল (Powerwall) প্রযুক্তি ভারতে আনতে আগ্রহী। লিথিয়াম আয়ন ব্যাটারি সমন্বিত এই হোম এনার্জি স্টোরেজ সিস্টেম এমন ভাবে ডিজাইন করা যাতে দিনের বেলায় সোলার প্যানেল অথবা গ্রিড থেকে এনার্জি স্টোর করে রেখে লোডশেডিং এর সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পারে। অথবা আপৎকালীন পরিস্থিতিতে ব্যাকআপ পাওয়ার হিসাবে কাজ করতে পারে। এক কথায় বিদ্যুৎবিভ্রাট থেকে মুক্তি দেবে পাওয়ারওয়াল সিস্টেম।

একটি সূত্র জানাচ্ছে, টেসলা ভারত সরকারের কাছে ব্যাটারি স্টোরেজ ফেসিলিটি গড়ে তোলার জন্য নানাবিধ আর্থিক সহায়তা দেওয়ার অনুরোধ জানিয়েছে। কিন্তু সে সব সুবিধায় না বলে দিয়েছে সরকারি কর্মকর্তারা। পরিবর্তে যারা টেসলার ওই প্রোডাক্ট কিনবেন, সেই সমস্ত আবাসিক ও শিল্পপ্রতিষ্ঠানের গ্রাহকদের সরাসরি ইনসেন্টিভে দেওয়ার মাধ্যমে সংস্থাকে সহায়তা করার প্রস্তাব রাখা হয়েছে।

সঙ্গে থাকুন ➥