Gogoro Crossover: এই স্কুটারে ধরে যাবে গোটা পরিবার! মাইলেজ অ্যাক্টিভার দ্বিগুণ, 12 ডিসেম্বর ভারতে লঞ্চ

Avatar

Published on:

Gogoro Crossover E-Scooter launch date India

এতদিন পর্যন্ত গাড়ির দুনিয়ায় “এসইউভি” শব্দটির সঙ্গে পরিচিত হয়েছে। তাই বলে এসইউভি স্কুটার! হ্যাঁ এমনই এক বিশেষ ধরনের ইলেকট্রিক স্কুটার ভারতের বাজারে লঞ্চ করতে চলেছে তাইওয়ান কেন্দ্রিক ইভি নির্মাতা গোগোরো। আগামী ১২ই ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতে হতে চলেছে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার, যার নাম Gogoro Crossover। গত অক্টোবরে এই ই-স্কুটি দেশে আত্মপ্রকাশ করেছিল। নতুন বছরের শুরু থেকেই ডেলিভারি দেওয়া শুরু হবে। ইতিমধ্যেই মহারাষ্ট্রে পুরোদমে এই স্কুটার উৎপাদনের কাজ শুরু হয়েছে। চলুন লঞ্চের আগে Gogoro Crossover-এর খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Gogoro Crossover: ডিজাইন ও হার্ডওয়্যার

গোগোরো ক্রসওভার বড় চেহারার ইলেকট্রিক স্কুটার। সংস্থার সবচেয়ে বড় ডাইমেনশন যুক্ত স্কুটার এটি। ভারতীয় সংস্করণের হুইলবেস ১৪০০ মিমি লম্বা। এই কারণেই নির্মাণকারী সংস্থা একে “দুই চাকার এসইউভি” হিসেবে বর্ণনা করেছে। পণ্য পরিবহন থেকে শুরু করে বিভিন্ন রকম কাজেই ব্যবহার করা যাবে স্টিল টিউবুলার ফ্রেমের উপর তৈরি এই বিশেষ স্কুটার। সামনের দিকে রয়েছে এলইডি হেডলাইট এবং ঝুলিয়ে রাখার মত জায়গা। তাছাড়াও বহন ক্ষমতা বাড়ানোর মত ব্যবস্থাপনা দেখতে পাওয়া যায়।

Gogoro Crossover: সাসপেনশন ও ব্রেকিং সিস্টেম

এই নতুন ই-স্কুটারে সাসপেনশনের দায়িত্ব সামলানোর জন্য সামনের দিকে টেলিস্কোপ ফর্ক এবং পিছনে টুইন শক অ্যাবজর্ভার রয়েছে। সামনে ও পিছনে উভয় দিকেই ১২ ইঞ্চির চাকা বর্তমান। সামনের চাকায় ২২০ মিমি ডিস্ক ও পিছনে ১৮০ মিমি ডিস্ক বিদ্যমান। ব্যাটারি সহ ক্রসওভারের ওজন ১২৬ কেজি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৪২ মিমি।

Gogoro Crossover: অপশনাল ফিচার

গিগ ওয়ার্কারদের সুবিধার্থে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা রয়েছে এই স্কুটারে। ব্যাটারি সমেত ১২৬ কেজির ওজন নিঃসন্দেহে যাতায়াত ব্যবস্থায় সাহায্য করবে। এতে যুক্ত স্প্লিট সিট দুইভাবে ব্যবহার করা যাবে। পিলিয়ন সিটের অংশটি বন্ধ করে রেখে তা পিছনের দিকে অতিরিক্ত পণ্য বহন করার কাজে লাগানো সম্ভব। আসলে এটি একবারে অনেক বেশি পরিমাণ পণ্য এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার জন্যই তৈরি। এমনকি সংস্থার দাবি, এই স্কুটারে অপশনাল হিসেবে সামনে ও দুই পাশে লাগেজ রেক এবং টপ কেস ও পেনিয়ার সংযুক্ত করা যাবে।

Gogoro Crossover: মোটর ও রাইডিং রেঞ্জ

সিটের নিচেই রয়েছে ব্যাটারি কম্পার্টমেন্ট। যেখানে পরিবর্তনযোগ্য একজোড়া ব্যাটারি প্যাক আছে, যার সমগ্র ওজন ১০ কেজির পাশাপাশি। এই ব্যাটারির কার্যকরী ক্ষমতা প্রায় ১.৬ কিলোওয়াট আওয়ার। সম্পূর্ণ চার্জে যা প্রায় ১০০ কিমি পথ পাড়ি দেওয়ার ক্ষমতা রাখে। তবে লঞ্চের পরই মোটরের ক্ষমতা, স্পিড এবং অন্যান্য স্পেসিফিকেশন সম্পর্কে নিশ্চিত ভাবে বলা সম্ভব হবে। প্রসঙ্গত, ইতিমধ্যেই দিল্লি ও তার আশেপাশের অঞ্চলে বেশ কয়েকটি ব্যাটারি সোয়াপিং স্টেশন গড়ে তুলেছে গোগোরো। যেখানে ফুরিয়ে যাওয়া ব্যাটারির সঙ্গে ফুল চার্জ থাকা ব্যাটারি এক্সচেঞ্জ করা যাবে।

সঙ্গে থাকুন ➥