TechGupAutomobileরাস্তায় বেরোলে সবাই তাকাবে, আকর্ষণীয় রূপে বাজারে এল Hero MotoCorp এর ই-স্কুটার

রাস্তায় বেরোলে সবাই তাকাবে, আকর্ষণীয় রূপে বাজারে এল Hero MotoCorp এর ই-স্কুটার

ভারতের টু-হুইলারের বৃহত্তম নির্মাতা হিরো মোটোকর্প (Hero MotoCorp)-এর ঝুলিতে আপাতত একটিই ইলেকট্রিক স্কুটার বর্তমান। সেটি হল – Hero Vida V1। এবারে হিরো তাদের ই-স্কুটারে নতুন রঙে লঞ্চের ঘোষণা করল। এবারে থেকে যা আকর্ষণীয় সায়ান এবং ব্ল্যাক কালারের মধ্যে বেছে নেওয়া যাবে। এতদিন পর্যন্ত V1 Plus ভ্যালিয়েন্টটি কেবল সাদা ও লাল এবং V1 Pro ট্রিমটি সাদা, লাল ও কমলা কালারে উপলব্ধ ছিল। সেই তালিকার এবার নয়া সংযোজন হল সায়ান ও ব্ল্যাক। নতুন পেইন্ট স্কিম রাস্তায় যে কারোর দৃষ্টি আকর্ষণ করবে বলে আশাবাদী হিরো। বিশেষত, সায়ান কালারটি।

Vida V1 Pro ও Vida V1 Plus নতুন কালার স্কিমের সঙ্গে লঞ্চ করল Hero

সরকার ভর্তুকি কমানোয় সম্প্রতি হিরো মোটোকর্প একপ্রকার বাধ্য হয়ে তাদের একমাত্র ইলেকট্রিক স্কুটারের দাম ৬,০০০ টাকা বাড়িয়েছে। বর্তমানে ভিডা ভি১-এর দাম ১,৪৫,৯০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। আবার দিল্লি, আমেদাবাদ, সুরাট এবং ভাদোদরাতে প্রারম্ভিক মূল্য ১,২৫,৯০০ টাকা (এক্স-শোরুম)। এই দাম ফেম-২ সাবসিডি এবং পোর্টেবল চার্জারের মূল্য ধরে।

কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক সম্প্রতি ফেম-২ প্রকল্পে ভর্তুকির পরিমাণ ৪০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করেছে। যা জুন থেকে সমগ্র দেশে কার্যকর হয়েছে। ফলে ইলেকট্রিক টু-হুইলারের মডেল পিছু সর্বাধিক ৩২,০০০ টাকার ভর্তুকি কমেছে। যদিও হিরো ক্রেতাদের উপর চাপ কমাতে ভর্তুকি হ্রাসের বেশিভাগ পরিমাণ নিজের কাঁধে নিয়েছে। সামান্য কিছু যা ছিল তা ক্রেতাদের সাথে ভাগ করে নিয়েছে হিরো।

Hero Vida V1 Pro ও Vida V1 Plus: ব্যাটারি, রেঞ্জ ও মোটর

Hero Vida V1 Pro-তে উপস্থিত একটি ৩.৯৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা ০-৮০ শতাংশ চার্জ হতে ৫ ঘন্টা ৫৫ মিনিট সময় নেয়। ফুল চার্জে স্কুটারটি বাস্তবে ১১০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে দাবি হিরোর। এতে রয়েছে একটি ৬ কিলোওয়াট ইলেকট্রিক মোটর, যার আউটপুট ৩.৯ কিলোওয়াট। ৮০ কিলোমিটার প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত স্কুটারটি ০-৫০ কিমি/ঘন্টার গতি ৩.২ সেকেন্ডে তুলতে পারে।

অন্যদিকে, Hero Vida V1 Plus-তে রয়েছে একটি ৩.৪৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক। এটি ০-৮০% চার্জ হতে ৫ ঘন্টা ১৫ মিনিট সময় নেয়। স্কুটারটি ০-৫০ কিমি/ঘন্টার গতি ৩.৪ সেকেন্ডে তুলতে পারে। ফুল চার্জে এটি ১০০ কিলোমিটার রিয়েল রেঞ্জ দেয় বলে জানিয়েছে হিরো। পাওয়ার ও টর্ক প্রো ভ্যারিয়েন্টের মতোই।

RELATED ARTICLES

Top Stories