Hero Passion Pro নাকি Honda Shine 100? সস্তায় কোন মোটরসাইকেল সেরা, দেখুন তুলনা

Avatar

Published on:

Hero Passion Pro vs Honda Shine 100 Comparison

ভারতের কমিউটার মোটরসাইকেলের বাজারে তিন বছর পর সদ্য প্রত্যাবর্তন করেছে Hero Passion Pro। নতুন মডেলটিতে কিছু আপডেট দেওয়া হয়েছে। বছরের পর বছর ধরে বাইকটি মধ্যবিত্ত ক্রেতাদের আরামদায়ক পথ চলার আনন্দ দিয়ে এসেছে। বাজারে এর মূল প্রতিপক্ষ হিসাবে উপস্থিত Honda Shine 100, যেটি এবছরই বাজারে এসেছে। এই প্রতিবেদনে মোটরসাইকেল দুটির তুলনামূলক আলোচনা রইল।

ডিজাইন

ডিজাইনের প্রসঙ্গে বললে প্যাশন প্রো-তে রয়েছে হেডলাইট কাউল, টেলল্যাম্প, এবং একটি নতুন গ্র্যাবরেল। এর সিঙ্গেল পিস সিট, হ্যান্ডেলবার ও মিরর-এ কোন পরিবর্তন ঘটানো হয়নি। অন্যদিকে, শাইন ১০০ ডিজাইনের দিক থেকে শাইন ১২৫-এর থেকে অনুপ্রাণিত হয়েছে। এতেও দেওয়া হয়েছে অতি সাধারণ বডিওয়ার্ক ও স্টাইল।

ফিচার্স

Passion Pro-তে উপস্থিত বাল্ব ইলুমিনেশন, একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ইউএসবি চার্জিং পোর্ট, একটি সাইড স্ট্যান্ড কাট-অফ ফাংশন, হিরোর স্ট্যান্ডার্ড i3S টেকনোলজি। যেখানে Shine 100 বৈশিষ্ট্য হিসেবে পেয়েছে হ্যালোজেন হেডলাইট, টুইন পড ইন্সট্রুমেন্ট কনসোল, সাইড স্ট্যান্ড কাট অফ ফাংশন, এবং সিবিএস (কম্বাইন্ড বেকিং সিস্টেম)। সার্বিকভাবে উভয় মোটরসাইকেলেই তেমন একটা ফিচার নেই বলা যায়। যা মডেল দুটির দাম কম রাখতে সহায়তা করেছে।

ইঞ্জিন

Hero Passion Pro-তে শক্তি জোগাতে উপস্থিত একটি ৯৭.২ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৭.৯ বিএইচপি শক্তি এবং ৮.০৫ এনএম টর্ক উৎপন্ন হবে। নয়া নির্গমন বিধির ইঞ্জিনের সাথে সংযুক্ত ফোর-স্পিড গিয়ারবক্স। যেখানে, Honda Shine-এ উপস্থিত একটি ৯৮.৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার মোটর। এটি থেকে ৭.২৮ বিএইচপি শক্তি এবং ৮.০৫ এনএম টর্ক পাওয়া যায়। এতেও দেওয়া হয়েছে ফোর-স্পিড গিয়ারবক্স। ওজনের দিক থেকে Passion Pro প্রতিপক্ষ মডেলটির তুলনায় ১৬ কেজি ভারী।

হার্ডওয়্যার

উভয় মোটরসাইকেল হার্ডওয়্যার হিসেবে – টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল রিয়ার শক সাসপেনশন পেয়েছে। দুটি মডেলেই ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। Passion Pro-তে ১৮ ইঞ্চি হুইল এবং Honda Shine-এ ১৭ ইঞ্চি হুইল উপস্থিত। তাই রাইডিংয়ের সময় প্রথমটি রাস্তায় অধিক স্থিতিশীলতা দান করবে।

দাম ও কালার

Passion Pro-এর দাম ৭৬,৩০১ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। এটি তিনটি পেইন্ট স্কিমে উপলব্ধ – স্পোর্টস রেড, ব্ল্যাক নেক্সাস ব্লু এবং ব্ল্যাক হেভি গ্রে। অন্যদিকে, Honda Shine কিনতে খরচ পড়বে ৬৪,৯০০ টাকা (এক্স-শোরুম)। এটি পাঁচটি রঙের বিকল্পে বেছে নেওয়া যায় – রেড স্ট্রাইপ সহ ব্ল্যাক, ব্লু স্ট্রাইপ সহ ব্ল্যাক, গ্রীন স্ট্রাইপ সহ ব্ল্যাক, গোল্ড স্ট্রাইপ সহ ব্ল্যাক এবং গ্রে স্ট্রাইপ সহ ব্ল্যাক। বাজেট ও অন্যান্য দিক বিচার করলে হোন্ডা শাইন ১০০ কিনলেই লাভ।

সঙ্গে থাকুন ➥