Dio 125 vs Ntorq 125 Race XP: হোন্ডা নাকি টিভিএস? কোন স্কুটার কিনলে আপনার লাভ

Avatar

Published on:

Honda Dio 125 vs TVS Ntorq 125 Race XP Compared

ভারতে ১২৫ সিসি স্কুটারের দুনিয়ায় নবাগত মডেল হচ্ছে Honda Dio 125। একাধিক স্মার্ট ফিচার সমেত হাজির হয়েছে এটি। এদেশে স্কুটারটির প্রতিপক্ষ হিসেবে বিরাজমান TVS Ntorq 125 Race XP। দুই মডেলই অত্যন্ত স্পোর্টি। তাহলে কিনবেন কোনটা? চলুন তুলনার মাধ্যমে জেনে নেওয়া যাক।

Honda Dio 125 vs TVS Ntorq 125 Race XP : ডিজাইন

Honda Dio 125-এর ডিজাইনের সাথে Dio 110-এর বেশ সাদৃশ্য নজরে পড়ে। তবে ১২৫ সিসি মডেলে বেশি পেশীবহুল স্টাইলিং রয়েছে। যেখানে TVS Ntorq 125 Race XP আগ্রাসী ও নজরকাড়া স্টাইলের জন্য খ্যাত। এতে আকর্ষণীয় গ্রাফিক্স এবং কালার স্কিম উপলব্ধ।

Honda Dio 125 vs TVS Ntorq 125 Race XP : ইঞ্জিন

Honda Dio 125-এর চাকায় গতি আনতে দেওয়া হয়েছে ১২৩.৯৭ সিসি, আইডলিং স্টার্ট/স্টপ সহ এয়ার কুল্ড ইঞ্জিন। যা Honda Grazia-তেও বর্তমান। এটি থেকে সর্বোচ্চ ৮.২৫ পিএস শক্তি এবং ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হয়। অন্যদিকে Ntorq-এর Race XP-তে দেওয়া হয়েছে ১২৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার মোটর। যার ক্ষমতা ১০.২ পিএস এবং ১০.৮ এনএম। এনটর্কের অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় যা ০.৮ পিএস ও ০.৩ এনএম বেশি। ভারতের ১২৫ সিসি সেগমেন্টে সবচেয়ে শক্তিশালী স্কুটার এটি।

Honda Dio 125 vs TVS Ntorq 125 Race XP : হার্ডওয়্যার ও ফিচার্স

উভয় স্কুটারে রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং মোনোশক সাসপেনশন। আবার সামনে ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক উপস্থিত। তবে Dio 125-এ আছে ৩-স্টেপ প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক। Ntorq-এ ফিচার হিসেবে দেওয়া হয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি, টার্ন বাই টার্ন নেভিগেশন এবং বিভিন্ন রাইডিং মোড। যেখানে Dio 125-এ এগুলির প্রতিটিই অনুপস্থিত। তবে এটি একঝাঁক স্মার্ট ফিচার সহ এসেছে। যার মধ্যে রিমোট লক/আনলক, স্টার্ট এবং ইমমোবিলাইজার উল্লেখযোগ্য।

Honda Dio 125 vs TVS Ntorq 125 Race XP : দাম

Honda Dio 125-এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম ৮৩,৪০০ টাকা ও স্মার্ট ভ্যারিয়েন্টের দাম ৯১,৩০০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। যেখানে TVS Ntorq 125 Race XP কিনতে খরচ পড়ে ৯৬,৬৪১ টাকা (এক্স-শোরুম)। তবে দাম বেশি হওয়া সত্ত্বেও ফিচার, পারফরম্যান্সের দিক থেকে হোন্ডার স্কুটারটির তুলনায় অনেকটাই এগিয়ে এটি। আবার বাজেট কম থাকলে নিঃসন্দেহে Dio 125 কেনা যেতেই পারে।

সঙ্গে থাকুন ➥