দুই জরুরী পার্টসে গন্ডগোল, 2020 থেকে 23 সালে তৈরি এই বাইক ফিরিয়ে নিচ্ছে Honda

Avatar

Published on:

Honda recalls H'ness CB350 & CB350RS

একদিকে যখন CB350-এর মতো রেট্রো স্টাইলের বাইক লঞ্চ করে Royal Enfield Classic-কে সরাসরি চ্যালেঞ্জ জানিয়েছে Honda, ঠিক তখনই হোঁচট খেল তারা। বিশ্বাসযোগ্য ইঞ্জিনের উপর ভরসা করেই দীর্ঘ কয়েক দশক ধরে ভারতের মাটিতে চুটিয়ে ব্যবসা করে চলেছে জাপানের এই বাইক নির্মাতা। তবে H’ness CB350 এবং CB350RS মডেলে ত্রুটি ধরা পড়ায় তা সারানোর জন্য ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল হোন্ডা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই সংস্থার বিগ উইং ডিলারশিপে গন্ডগোল থাকা বাইক নিখরচায় রিপেয়ার করে নেওয়া যাবে।

H’ness CB350 এবং CB350RS বাজার থেকে ফিরিয়ে নিচ্ছে Honda

হোন্ডা সূত্রে জানানো হয়েছে যে, ওয়ারেন্টি না থাকলেও নির্দিষ্ট যে সমস্ত যন্ত্রাংশগুলি পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি সম্পূর্ণ বিনামূল্যেই পাল্টে দেওয়া হবে। এর মধ্যে প্রথম সমস্যাটি হল পিছনের লাইটের সুইচ। ২০২০ সালের অক্টোবর থেকে ২০২৩ এর জানুয়ারি পর্যন্ত তৈরি হওয়া মডেলগুলিতে এই সমস্যা দেখা দিয়েছে। পিছনের দিকের স্টপ লাইটের সুইচের পাশে লাগানো রবারের অংশে উৎপাদনগত ত্রুটি নজরে এসেছে সংস্থার। এই রবারের অংশ অতি সহজেই নষ্ট হয়ে গিয়ে বাইরের থেকে জল প্রবেশ করে লাইটের বৈদ্যুতিক সংযোগে ব্যাঘাত সৃষ্টি করতে পারে। সেকারণেই এই ব্যবস্থাপনা।

দ্বিতীয় সমস্যাটি হল ব্যাংক অ্যাঙ্গেল সেন্সরে। এই সেন্সরের চারপাশে লাগানো প্রকোষ্ঠতে মোল্ডিংয়ের কাজ সঠিকভাবে না হওয়ার কারণে সেখানে সামান্য ফাঁক থেকে গিয়েছে। এই ফাঁকা অংশ দিয়েই জল প্রবেশ করে ব্যাংক অ্যাঙ্গেল সেন্সরে সমস্যার সৃষ্টি করতে পারে। এর ফলে ইসিইউ এর উপর নির্ভরশীল এই বাইকে সেন্সরের সমস্যা হওয়ার পাশাপাশি বাইক চালানোর ক্ষেত্রেও কিছু বাধার সৃষ্টি হবে বলে মনে করছে তারা। এই সমস্যাটি ২০২০ সালের অক্টোবর থেকে ২০২১-এর ডিসেম্বর পর্যন্ত নির্মিত মডেলগুলিতে দেখা গিয়েছে।

Honda CB350: ভ্যারিয়েন্ট ও দাম

সম্প্রতি নিজেদের ৩৫০ সিসির বাইকের তালিকায় সদ্য সংযোজিত হয়েছে আরও একটি নতুন মডেল- CB350। যা আরও বেশি সাবেকি ডিজাইন অনুকরণ করে তৈরি। এক্ষেত্রেও রয়েছে ডিলাক্স এবং ডিলাক্স প্রো নামে দুটি ভ্যারিয়েন্ট। এক্স শোরুম মূল্য যথাক্রমে ১,৯৯,৯০০ টাকা এবং ২,১৭,৮০০ টাকা। এটি বর্তমানে হোন্ডার সবচেয়ে সস্তা ৩৫০ সিসি মোটরসাইকেল।

Honda CB350: ইঞ্জিন স্পেসিফিকেশন

বাইকটিতে ৩৪৮.৩৬ সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার যুক্ত ইঞ্জিন বর্তমান। ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোলও (e20) ব্যবহার করা যাবে এতে। ইঞ্জিনটি ৫৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২০.৭৮ বিএইচপি এবং ৩০০০ আরপিএম গতিতে সর্বাধিক ২৯.৪ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রাখে। যাকে যোগ্য সঙ্গত করবে ফাইভ স্পিড গিয়ার বক্স এবং স্লিপার ক্লাচ।

সঙ্গে থাকুন ➥