HomeAutomobileবাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হচ্ছে? এই 3 বিষয়ে সচেতন না হলে বিশাল টাকার ধাক্কা

বাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হচ্ছে? এই 3 বিষয়ে সচেতন না হলে বিশাল টাকার ধাক্কা

ভারত চরমভাবাপন্ন আবহাওয়ার জন্য বিখ্যাত। দেশের উত্তরাঞ্চলের কিছু রাজ্যে বর্তমান উষ্ণতা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। এই অসহ্য দাবদাহে মোটরসাইকেল ব্যবহারকারীদের মনে একটি প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠে আসছে। তা হচ্ছে, এত গরমে বাইকের ইঞ্জিন ভালো রাখা যাবে কীভাবে বা অতিরিক্ত গরম হওয়া আটকাতে উপায় কী? কারণ মাত্রাতিরিক্ত গরম হলে ইঞ্জিনের আয়ু কমতে থাকে। তবে আজকাল বাইকের ইঞ্জিন লিকুইড কুল্ড প্রযুক্তির। যা অতিরিক্ত গরম হওয়া থেকে আটকায়। কিন্তু তা সত্ত্বেও গ্রীষ্মের চোখ রাঙানি থেকে রেহাই নেই। তাহলে ইঞ্জিন ভালো থাকবে কীভাবে, তা নিয়েই এই প্রতিবেদন।

রেডিয়েটার, কুল্যান্ট এবং ফ্যান খতিয়ে দেখুন

লিকুইড কুল্ড ইঞ্জিনে রেডিয়েটার এবং কুল্যান্ট থাকে, যা অতিরিক্ত তাপ নির্গমনে সহায়তা করে। এছাড়া বাড়তি উষ্ণতা কমানোর জন্য একটি ফ্যান থাকে সেখানে। যখন এই তিনটি যন্ত্রাংশ একত্রিতভাবে ঠিকঠাক কাজ করে, তখনই ইঞ্জিন ওভারহিট হওয়া থেকে রক্ষা পায়। যদি সেখানে কোনরকম সমস্যা থাকে, তাহলে ইঞ্জিন গরম হতেই থাকবে।

ইঞ্জিনকে মাত্রাতিরিক্ত গরম হওয়ার হাত থেকে বাঁচাতে নির্দিষ্ট সময় অন্তর কুল্যান্টের অবস্থা যাচাই করে দেখা জরুরি। যদি কোন রকম সমস্যা দেখা দেয়, কুল্যান্টটি ফেলে দিয়ে নতুন করে ভরিয়ে নিন। শুধুমাত্র নিশ্চিত করবেন, যাতে বাতাসের বুদবুদ না থেকে যায়। তাহলে ঘুরতে পারে বিপত্তি। সব সময় উন্নতমানের কুল্যান্ট ব্যবহার করুন।

এছাড়া পরীক্ষা করে দেখার মধ্যে রয়েছে রেডিয়েটার এবং ফ্যান। রেডিয়েটার থেকে লিক হচ্ছে কিনা ভালো করে দেখুন। যদি কোনরকম ত্রুটি ধরা পড়ে, তাহলে অবশ্যই একজন দক্ষ কারিগর থেকে রেডিয়েটার সারিয়ে নিন। পরিস্থিতি জটিল হলে সেটি পাল্টে ফেলাই যুক্তিযুক্ত। একইভাবে ফ্যানের ক্ষেত্রেও খতিয়ে দেখুন। থার্মোস্ট্যাটের সুইচে কোনো রকম সমস্যা হলে সেটি বদলে নিন।

ইঞ্জিন অয়েল নির্দিষ্ট সময় অন্তর বদলান

ইঞ্জিনের স্বাস্থ্য ভালো রাখতে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ইঞ্জিন অয়েল। এমনকি ওভারহিট হওয়া থেকেও প্রতিরোধ করে এটি। তাই নির্দিষ্ট সময় অন্তর এটি বদলানো জরুরী। ভালো মানের ইঞ্জিন অয়েল ভরান।

দায়িত্বের সাথে বাইক চালান

ইঞ্জিন অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচাতে নিজের দায়িত্বে বাইক চালানো উচিত। প্রতিটি গিয়ারে বাইকের গতিবেগ সর্বোচ্চ ক্ষমতায় পৌঁছানোর আগেই গিয়ার বদলান। এতে ইঞ্জিন বাড়তি গরম হওয়া থেকে রক্ষা পাবে। পাশাপাশি এতে ইঞ্জিন ও ক্লাচের স্বাস্থ্যও ভালো থাকবে।

RELATED ARTICLES

আরও পড়ুন