Hyundai Creta: চালান 10 লক্ষ মানুষ, প্রতি 5 মিনিটে বিক্রি হয় 1টি, রেকর্ড গড়ল হুন্ডাই ক্রেটা

Avatar

Updated on:

Hyundai Creta Sales Milestone

ভারতের এসইউভি গাড়ির জগতে Hyundai Creta-র দাপট নজরে পড়ার মতোই। হুন্ডাই মোটর ইন্ডিয়া’র বেস্ট সেলিং মডেল হওয়ার পাশাপাশি এটি দেশের বাজারেও একটি অতি জনপ্রিয় একটি গাড়ি। যাকে নিয়ে এবারে নতুন রেকর্ডের কথা ঘোষণা করল হুন্ডাই। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি জানিয়েছে, ভারতে,তাদের এই গাড়ি ১০ লাখ ইউনিট বিক্রির মাইলস্টোন স্পর্শ করেছে। জানিয়ে রাখি, ২০১৫ সালে দেশে পথ চলা শুরু করেছিল ক্রেটা। আর শুনলে আশ্চর্য হবেন, কোম্পানি জানিয়েছে, ভারতে প্রতি পাঁচ মিনিটে গাড়িটির একটি করে মডেল বিক্রি হয়।

Hyundai Creta-র বিক্রি 10 লাখ স্পর্শ করল

ভারতের বাজারে এই মাঝারি আকারের এসইউভি ক্রেটা’র ব্যাপক বেচাকেনার পাশাপাশি বিদেশেও ২,৮০ লাখ ইউনিট রপ্তানি করেছে হুন্ডাই। এই প্রসঙ্গে সংস্থার সিওও তরুণ গর্গ বলেন, “Hyundai Creta অসংখ্য ভারতীয় ক্রেতার হৃদয় হরণ করে নতুন করে SUV সেগমেন্টকে সংজ্ঞায়িত করলাম। বর্তমানে ১০ লাখের বেশি ক্রেটা এসইউভি ভারতের রাস্তায় চলে।”

গর্গ যোগ করেন, “যারা ক্রেটা’র প্রতি ভরসা ও ভালোবাসা দিয়েছেন তাদের কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞ। আগামীতে আরও নতুন মাইলস্টোন স্পর্শ করবে এই মডেলটি।” প্রসঙ্গত, ২০২৩-এ হুন্ডাইয়ের এদেশে বার্ষিক বিক্রিবাটায় ২৬.১% শতাংশ অবদান রেখেছে Creta। আবার গত বছর মিড-সাইজ এসইউভি সেগমেন্টে গাড়িটির শেয়ার ছিল ৩০.৭%।

বর্তমানে ভারতে গাড়িটির সেকেন্ড জেনারেশন মডেল বিক্রি করে হুন্ডাই। গত মাসেই ফেসলিফ্ট ভার্সন লঞ্চ হয়েছে। এর মধ্যেই ৬০,০০০ ইউনিট বুকিং পার করেছে বলে সংস্থা সূত্রে খবর। বর্তমানে Hyundai Creta-র দাম ১০.৯৯ লাখ থেকে ২০.১৫ লাখ টাকা (এক্স-শোরুম)। বাজারে প্রতিপক্ষ হিসাবে রয়েছে Kia Seltos, Maruti Suzuki Grand Vitara, Toyota Urban Cruiser Hyryder, Honda Elevate, Volkswagen Taigun, Skoda Kushaq ও MG Astor।

গাড়িটি ১.৫ লিটার MPi পেট্রোল, ১.৫ লিটার কাপ্পা টার্বো GDi পেট্রোল এবং ১.৫ লিটার U2 CRDi ডিজেল ইঞ্জিন অপশনে উপলব্ধ। আউটপুট যথাক্রমে ১১৫ পিএস ও ১৪৪ এনএম, ১৬০ পিএস ও ২৫৩ এনএম ও ১১৬ পিএস ও ২৫০ এনএম। চার ধরনের ট্রান্সমিশন অপশনে বেছে নেওয়া যায় গাড়িটি – ৬-স্পিড MT, IVT অটোমেটিক, ৭-স্পিড DCT অটোমেটিক এবং ৬-স্পিড AT।

সঙ্গে থাকুন ➥