খরচ মাত্র 18 টাকা, দেশজুড়ে ফাস্ট চার্জার বসাচ্ছে Hyundai, 21 মিনিটেই 80% চার্জ

Avatar

Published on:

Hyundai Ultra High Speed EV Charging Point India

বৈদ্যুতিক যানবাহনের যুগে রেঞ্জ নিয়ে চিন্তা কমাতে পর্যাপ্ত চার্জিং স্টেশনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। তাই ব্যাটারি চালিত চার চাকা ও দু’চাকা গাড়ির বিক্রি লাফিয়ে লাফিয়ে বাড়তেই এই কাজে ব্রতী হয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন কোম্পানি। যাদের মধ্যে অন্যতম হুন্ডাই মোটর (Hyundai Motor)। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি এদেশে আল্ট্রা-হাই স্পিড পাবলিক ইভি চার্জিং স্টেশন বসানোর কাজ সফলতার সঙ্গে সম্পূর্ণ করেছে।

হুন্ডাইয়ের আল্ট্রা-ফাস্ট চার্জিং স্টেশন

বর্তমানে ভারতে হুন্ডাইয়ের মোট ১১টি আল্ট্রা-ফাস্ট চার্জিং স্টেশন রয়েছে। প্রতিটিতে রয়েছে তিনটি চার্জিং পয়েন্ট। যার মধ্যে একটি ডিসি ১৫০ কিলোওয়াট, অন্যটি ডিসি ৬০ কিলোওয়াট এবং আরেকটি ডিসি ৩০ কিলোওয়াট। চার্জিং পরিকাঠামোর সম্প্রসারণ ভারতে বৈদ্যুতিক গাড়ি বিপ্লবে ইন্ধন জোগাবে বলে আশাবাদী হুন্ডাই।

বর্তমানে হুন্ডাইয়ের পাবলিক চার্জিং নেটওয়ার্ক ছয়টি বড় শহরে গড়ে তোলা হয়েছে – গুরুগ্রাম, মুম্বাই, পুণে, আমেদাবাদ, হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরু। এছাড়া দেশের পাঁচটি প্রধান হাইওয়েতে তাদের চার্জিং স্টেশন রয়েছে, যেমন, দিল্লি-চন্ডিগড়, দিল্লি-জয়পুর, মুম্বাই-সুরাট, মুম্বাই-নাসিক, এবং হায়দ্রাবাদ-বিজয়ওয়াড়া। চার্জিং পয়েন্টগুলি থেকে সপ্তাহে সাত দিন চব্বিশ ঘন্টাই পরিষেবা মেলে। সেখানে হুন্ডাই বাদে অন্যান্য সংস্থার বৈদ্যুতিক গাড়িও চার্জ দেওয়া যাবে।

চার্জ দিতে খরচ কেমন

ক্রেতাদের সন্তুষ্টি প্রদানে এই চার্জিং স্টেশনগুলিতে রয়েছে পর্যাপ্ত কর্মী, কফির দোকান এবং রেস্তোরাঁ। প্রতিটি আল্ট্রা-ফাস্ট ডিসি চার্জার থেকেই দ্রুত চার্জিং ফেসিলিটি রয়েছে। এখান থেকে আয়োনিক ৫ গাড়িটি ১০-৮০% চার্জ ২১ মিনিটে হয়ে যায়। ১৮ টাকা দিলেই ৩০ কিলোওয়াট চার্জারের প্রতি ইউনিট বুক করা যায়, আবার ৬০ কিলোওয়াট চার্জার/ইউনিট বুক করতে প্রয়োজন ২১ টাকা, যেখানে ১৫০ কিলোওয়াট/ইউনিট চার্জারের জন্য লাগে ২৪ টাকা।

সংস্থার myHyundai অ্যাপ থেকে চার্জিং স্টেশনের লোকেশন ট্র্যাক করা যায়। সেখানে নেভিগেশন, অগ্রিম বুকিং, ডিজিটাল পেমেন্ট এবং চার্জিং স্টেটাস মনিটর করার সুবিধা রয়েছে। এ বছরের মধ্যে দেশের আরও দশটি নতুন স্থানে আল্ট্রা ফাস্ট চার্জিং স্টেশন বসানোর পরিকল্পনা করেছে হুন্ডাই। ২০২৭-এর মধ্যে এমন ১০০টি চার্জিং স্টেশন গড়ে তোলা হবে।

সঙ্গে থাকুন ➥