এই বছরের সেরা পরিবেশবান্ধব গাড়ির পুরস্কার জিতল Hyundai Ioniq 5

Avatar

Published on:

Hyundai Ioniq 5 gets Green Car of The Year 2024 Award

এই বছর ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে হইচই ফেলে হুন্ডাই (Hyundai) লঞ্চ করেছিল প্রিমিয়াম ইভি Ioniq 5। আর বছরের শেষে এসে এটি ‘গ্রীন কার অব দ্য ইয়ার ২০২৪’ খেতাব জিতে নিয়েছে। BMW i7, BYD Atto 3, Citroen eC3, Mercedes-Benz EQE SUV, Mahindra XUV400, Volvo C40 Recharge ও MG Comet EV-এর মতো প্রতিপক্ষদের হারিয়ে এই বছরের সেরা সবুজ বা পরিবেশবান্ধব গাড়ির পুরস্কার জিতে নিয়েছে হুন্ডাইয়ের মডেলটি।

প্রশ্ন আসতে পারে, গ্রীন কার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড কীসের উপর ভিত্তি করে দেওয়া হয়? সর্বপ্রথম দেখা হয়, গাড়িটি পরিবেশের জন্য কতটা সহায়ক বা দূষণহীন। এছাড়াও আরও কিছু প্যারামিটার রয়েছে। গ্রীন কার অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ডে প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে BMW i7 এবং MG Comet EV।

Hyundai Ioniq 5: Green Car of The Year 2024

হুন্ডাইয়ের Ioniq 5 গাড়িটি জানুয়ারিতে অনুষ্ঠিত অটো এক্সপো ২০২৩-এ লঞ্চ হয়েছিল। দাম ৪৫.৯৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। স্পেসিফিকেশনের কথা বললে, এতে রয়েছে ৭২.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ব্যাটারিটি ফুল চার্জ থাকলে ৬৩১ কিলোমিটার (পরীক্ষিত) রেঞ্জ প্রদান করে বলে দাবি সংস্থার।

রিয়ার হুইল ড্রাইভ ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ২১৭ বিএইচপি শক্তি এবং ৩৫০ এনএম টর্ক পাওয়া যায়। গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হিসেবে Hyundai Ioniq 5-এ রয়েছে দুটি ১২.৩ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে (একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ও অপরটি ইনফোটেনমেন্ট সিস্টেম), প্যানোরামিক সানরুফ, ওয়্যারলেস ফোন চার্জার, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ডুয়েল জোন ক্লাইমেট কন্ট্রোল, হেড আপ ডিসপ্লে ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥