ভারতে আসার আগে মালয়েশিয়াতে লঞ্চ হল Suzuki-র দুর্ধর্ষ বাইক, তাকিয়ে দেখবে সবাই

Avatar

Published on:

Suzuki V-Storm 1050 Bike Launched in Malaysia

ইদানিং কালে অ্যাডভেঞ্চার বাইকের অতিরিক্ত চাহিদা বেশ নজরে আসে। সে ভারত হোক কিংবা তার বাইরে সর্বত্রই সমানতালে পাল্লা দিয়ে বিকোচ্ছে এই ধরনের মোটরসাইকেল। এই সেগমেন্টের অন্যতম সেরা একটি মডেল হল Honda Africa Twin। আমাদের দেশেও এর সুখ্যাতি যথেষ্ট। এবার হোন্ডার এই আফ্রিকা টুইন কে টক্কর দিতে ভারতে আসার আগে মালয়েশিয়ার বাজারে লঞ্চ হল ফ্ল্যাগশিপ অ্যাডভেঞ্চার টুরিং বাইক V-Storm 1050, সৌজন্যে জাপানের জনপ্রিয় টু-হুইলার নির্মাতা Suzuki।

Suzuki V-Storm 1050: ফিচার্স

Suzuki V-Storm 1050 অ্যাডভেঞ্চার বাইকটি দুটি আলাদা ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে সে দেশে। একটি হল স্ট্যান্ডার্ড আর অন্যটি অফ-রোড স্পেশাল DE। নানা ধরনের অত্যাধুনিক ফিচার্স দেওয়া হয়েছে এই মোটরসাইকেলে। যার মধ্যে সিক্স অ্যাক্সিস আইএমইউ, লিন সেন্সিটিভ এবিএস, হিল হোল্ড, ক্রুজ কন্ট্রোল, রাইডিং মোড এবং ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম।

Suzuki V-Storm 1050: ইঞ্জিন স্পেসিফিকেশন

বাইকটিকে এগিয়ে চলার সমস্ত শক্তি যোগায় ১০৩৭ সিসির ভি-টুইন ইঞ্জিন। এই ইঞ্জিনটি থেকে উৎপাদিত সর্বোচ্চ পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ১০৭ বিএইচপি এবং ১০০ এনএম। সাথে রয়েছে ৬ ধাপ যুক্ত ম্যানুয়াল গিয়ার বক্স। এছাড়াও ট্রান্সমিশন সিস্টেমের সঙ্গে সেফটি ফিচার হিসাবে থাকছে বাই ডাইরেক্টরাল কুইক শিফটার।

Suzuki V-Storm 1050: চাকা, সাসপেনশন ও ব্রেকিং সিস্টেম

উঁচু-নিচু পার্বত্য পথে স্বাচ্ছন্দে চলার জন্যই সুজুকির এই অ্যাডভেঞ্চার বাইকটির সামনের দিকে ২১ ইঞ্চির স্পোক হুইল এবং ইঞ্জিনগার্ড ও বেলি প্যান লাগানো রয়েছে। এছাড়াও নির্মাতার দাবি অনুযায়ী ১৭০ মিমি লম্বা সাসপেনশন ব্যবহার করা হয়েছে সামনে ও পিছনে উভয়দিকেই। V-Storm 1050 এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৯০ মিমি। উভয় চাকাতেই ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে ডিস্ক ব্রেকের সাহায্য নেওয়া হয়েছে।

ভারতে আসবে কবে?

ভারতের বাজারে Suzuki V-Storm 1050 এর প্রতিপক্ষদের মধ্যে হোন্ডার তৈরি আফ্রিকা টুইন ছাড়াও রয়েছে Triumph Tiger 900 এবং BMW F850 GS। এদেশে সুজুকি তার নতুন অ্যাডভেঞ্চার বাইক V-Storm 800 DE লঞ্চ করার পরেই সম্ভবত আত্মপ্রকাশ করতে পারে V-Storm 1050।

সঙ্গে থাকুন ➥