Electric Car: বৈদ্যুতিক গাড়ির হাত ধরে দেশে 5 কোটি চাকরি, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

Avatar

Published on:

Electric Car generate 5 Cr Jobs India

বৈদ্যুতিক যানবাহনের হাত ধরে এদেশে বিপুল সংখ্যক কর্মসংস্থান তৈরির অআভাস দিলেন কেন্দ্রীয় সড়ক ও হাইওয়ে মন্ত্রী নিতিন গডকড়ী। দিল্লির প্রগতি ময়দানে তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হতে চলা ‘১৯তম ইভি এক্সপো ২০২৩’ উদ্বোধনের সময় ওই মন্তব্য করেন মন্ত্রী। তিনি বলেন, ২০৩০ সাল নাগাদ ভারতে প্রতি বছরে ১ কোটি বৈদ্যুতিক গাড়ি বিক্রি হওয়ার সম্ভাবনা। আর এতেই ৫ কোটি মানুষের কর্মসংস্থান হবে।

দেশে প্রতি বছর ১ কোটি ইলেকট্রিক ভেহিকেল বিক্রি হবে

গডকড়ীর কথায়, “বাহন পোর্টালের ডেটাবেস অনুযায়ী ইতিমধ্যেই ৩৪.৫৪ লক্ষ ইলেকট্রিক ভেহিকেল নথিভুক্ত হয়েছে এদেশে। বিশ্বের মধ্যে এক নম্বর ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে ভারতের।” তিনি বলেন, পরিবেশবান্ধব পরিবহণের স্বনির্ভর হয়ে ওঠার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। যার পদক্ষেপ হিসেবে প্রচলিত পেট্রল-ডিজেল গাড়িতে পরিবেশবান্ধব ইভি কিট লাগিয়ে দূষণহীন করে তোলায় সম্মতি দিচ্ছে সরকার।

ইতিমধ্যেই ইভি কিট রেট্রোফিট করার ক্ষেত্রে সাফল্য এসেছে বলে মন্ত্রী জানান। দেশের পাবলিক ট্রান্সপোর্ট এবং লজিস্টিক ক্ষেত্রে ব্যাটারি পরিচালিত যানবাহনের ব্যবহার বাড়ানোর ইচ্ছাও তিনি প্রকাশ করেন। ২০২২ সালে দেশে পরিবেশবান্ধব গাড়ির চাহিদা আগের বছরের তুলনায় ১৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানান। ২০২৩-এও এই জাতীয় গাড়ির চাহিদা ঊর্ধ্বমুখী।

বর্তমানে দেশের বাজারে সর্বাধিক প্যাসেঞ্জার ইভি বিক্রয়কারী কোম্পানিগুলি হচ্ছে – Tata Motors, MG Motor ও Mahindra। সবার শীর্ষে রয়েছে টাটা। Nexon EV ফেসলিফ্ট লঞ্চের পর এ বছর সেপ্টেম্বরে তারা ৬,০২০ ইউনিট ইভি বিক্রি করেছে, যা আগের মাসের তুলনায় ৯.৯% বেশি। চলতি বছরে বিভিন্ন বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করেছে ভারতে। যার মধ্যে উল্লেখযোগ্য Lotus Eletre, BMW i7, Volvo C40 Recharge, Audi Q8 e-tron, Mini Cooper SE, BMW iX1 ও Hyundai Ioniq 5। অন্যদিকে, Tata Nexon EV facelift, MG Comet EV, BYD Atto 3 মডেলগুলি কিছুটা বাজেটের মধ্যে এসেছে।

সঙ্গে থাকুন ➥