Hydrogen Bike: কমবে দূষণ, সুস্থ হবে পৃথিবী, পেট্রল যুগের অবসান ঘটাবে হাইড্রোজেন বাইক

Avatar

Published on:

Kawasaki showcases its 1st Hydrogen Bike

যে হারে পরিবেশ দূষণের মাত্রা বাড়ছে, তাতে নড়েচড়ে বসেছে গাড়ি সংস্থাগুলি। বিকল্প হিসেবে পরিবেশবান্ধব জ্বালানির উপর জোর বাড়ানো হচ্ছে। এখন পেট্রোল এবং ডিজেল গাড়ির সবচেয়ে বড় বিকল্প ইলেকট্রিক ভেহিকেল। তবে শুধুমাত্র বৈদ্যুতিক যানবাহনে ভরসা রাখতে নারাজ নির্মাতারা। তাই হাইড্রোজেনের মতো গ্যাসকে সবুজ জ্বালানির অন্যতম মুখ হিসেবে তুলে ধরা হচ্ছে। গত অক্টোবরে সুজুকি (Suzuki) তাদের Burgman স্কুটারটির হাইড্রোজেন ভার্সন জাপানে প্রদর্শন করেছিল। এবারে সেই একই পথ অনুসরণ করতে চলেছে কাওয়াসাকি (Kawasaki)।

কাওয়াসাকি হাইড্রোজেন কনসেপ্ট বাইক দেখালো

সম্প্রতি গ্রুপ-ভিশন ২০৩০ প্রোগ্রেস রিপোর্ট মিটিংয়ে প্রেজেন্টেশনের অংশ হিসাবে হাইড্রোজেন চালিত একটি কনসেপ্ট মোটরসাইকেল উপর থেকে পর্দা সরিয়েছে জাপানি সংস্থাটি। কাওয়াসাকি’র হাইড্রোজেন স্মল মোবিলিটি অ্যান্ড ইঞ্জিন টেকনোলজি বা HySE প্রকল্পের আওতায় তৈরি কনসেপ্ট মডেলটির ডিজাইন সংস্থার নিনজা সুপারবাইকের থেকে অনুপ্রাণিত।

কাওয়াসাকির কনসেপ্ট হাইড্রোজেন মোটরসাইকেলে ইংরেজি H-আকৃতির এলইডি ডে টাইম রানিং লাইট আছে, যা এলইডি প্রোজেক্টর হেডল্যাম্পকে আবৃত করে রেখেছে। এছাড়া ফুল-ফেয়ারিং, বড় উইন্ড স্ক্রিন এবং এলইডি টার্ন ইন্ডিকেটর রয়েছে। বাইকটির গায়ে ব্লু অ্যাকসেন্ট পরিবেশবান্ধব চরিত্র প্রকাশ করে। যদিও কাওয়াসাকি এখনও পর্যন্ত বাইকটির পাওয়ারট্রেন ও পারফরম্যান্স সম্পর্কে কোন তথ্য প্রকাশ করেনি।

কাওয়াসাকির প্রথম হাইড্রোজেন বাইক কনসেপ্ট

কাওয়াসাকির প্রেসিডেন্ট জানিয়েছেন, তারা খুব শীঘ্রই বাইকটির ট্রায়াল শুরু করবেন। ফলে ধরে নেওয়া যায় প্রোডাকশন ভার্সন রেডি করতে এখনও অনেক বছর সময় লাগবে। হাইড্রোজেন পাওয়ারট্রেন বানানো কিন্তু খরচসাপেক্ষ। ফলে একবার যদি বাজারে চলেও আসে, দাম বেশ চড়া হওয়ার সম্ভাবনা।

সঙ্গে থাকুন ➥