HomeAutomobileMahindra: একটা-দুটো নয়, ভারতে 16টি নতুন SUV লঞ্চের ঘোষণা করল মাহিন্দ্রা

Mahindra: একটা-দুটো নয়, ভারতে 16টি নতুন SUV লঞ্চের ঘোষণা করল মাহিন্দ্রা

ভারতের প্যাসেঞ্জার ভেহিকেলের দুনিয়ায় যথেষ্ট সুনাম অর্জন করেছে মাহিন্দ্রা (Mahindra)। মূলত রাফ এন্ড টাফ গাড়ি তৈরির জন্য পরিচিত তারা। যেভাবে বাজারে প্রতিযোগিতা বাড়ছে তাতে নয়া মডেলই যে ভরসা, তা আর বুঝতে বাকি নেই তাদের। তাই ১৬টি নতুন এসইউভি ভারতে লঞ্চের পরিকল্পনা করছে মাহিন্দ্রা। ২০৩০-এর মধ্যে সেগুলির আগমনের রূপরেখা সাজিয়ে ফেলা হয়েছে। এর মধ্যে ৯টি ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন বা আইসিই, আর বাকি ৭টি ইলেকট্রিক গাড়ি বলে প্রতিবেদন সূত্রে দাবি করা হয়েছে।

Mahindra ভারতে ১৬টি নতুন এসইউভি আনছে

ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে মাহিন্দ্রা তাদের বিদ্যমান মডেল থেকে তিনটি মিড-সাইকেল আপডেট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে একটি ইতিমধ্যেই বাজারে এনেছে তারা। এটি হচ্ছে Mahindra XUV 3XO, যা Mahindra XUV 300-এর ফেসলিফ্ট ভার্সন। অতি শীঘ্রই বাকি মডেলগুলির আপডেট ভার্সন লঞ্চ করা হবে বলে আশা করা হচ্ছে।

আসন্ন Mahindra Thar 5-door

দীর্ঘদিন ধরেই বহু প্রতীক্ষিত Thar 5-door-এর উপর কাজ চালাচ্ছে মাহিন্দ্রা। আপাদমস্তক ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় একাধিকবার এই অফ-রোড গাড়িটির টেস্টিং চালাতে দেখা গেছে। ২০২৪-এর আগস্টে এটি ভারতের বাজারে লঞ্চ করতে পারে বলে বিভিন্ন রিপোর্টের দাবি। আপডেট হিসেবে থাকবে উন্নততর প্রযুক্তি, নতুন ফিচার্স, আরও ভালো হুইলবেস এবং কেবিনে বেশি জায়গা। যদিও সংস্থার তরফে লঞ্চের নির্দিষ্ট দিনক্ষণ সম্পর্কে কোন নিশ্চিত বার্তা এসে পৌঁছায়নি।

পাওয়ার ও ইঞ্জিন

অনুমান করা হচ্ছে, Mahindra Thar 5-door-এ থ্রি ডোর ভার্সনের পাওয়ারট্রেন দেওয়া হবে। ডিজেল ইঞ্জিন থেকে উৎপন্ন হয় ১৩০ বিএইচপি এবং ৩০০ এনএম টর্ক। যেখানে পেট্রোল ভার্সনের আউটপুট ১৫০ বিএইচপি এবং ৩০০-৩২০ এনএম। আবার জল্পনা শোনা যাচ্ছে, নতুন গাড়িতে ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন ব্যবহার হতে পারে। তাই যতক্ষণ না লঞ্চ হচ্ছে, নির্দিষ্টভাবে বলা সম্ভব নয়।

নতুন প্রজন্মের Mahindra Bolero

Mahindra Bolero গাড়িটিও নতুন অবতারে লঞ্চের জন্য এক পা বাড়িয়ে রেখেছে। এটি U171 প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে। এছাড়া আসন্ন লঞ্চের তালিকায় একটি ৭-সিটার ভেহিকেল, একটি পিকআপ ট্রাক সহ আরও বেশ কয়েকটি মডেল রয়েছে।

RELATED ARTICLES

আরও পড়ুন