ডিজেলকে বলুন গুড বাই, ইলেকট্রিক কার্গো অটো লঞ্চ করল Mahindra, 6 লাখ টাকার জ্বালানি সাশ্রয় 5 বছরে

Avatar

Updated on:

Mahindra Zor Grand Cargo Electric 3 Wheeler Launched in India

ভারতে যাত্রী ও পণ্য পরিবহণ ক্ষেত্রে ইলেকট্রিক থ্রি হুইলারের প্রতি উৎসাহ বাড়ছে। যার প্রমাণ এর আগেই হাতেনাতে দিয়েছিল দেশীয় অটো জায়ান্ট মাহিন্দ্রার বৈদ্যুতিক গাড়ির তৈরির শাখা মাহিন্দ্রা ইলেকট্রিক (Mahindra Electric)। জুলাইতে সংস্থাটি ৫০,০০০টি তিন চাকার বৈদ্যুতিক গাড়ি বিক্রির মাইলস্টোন পেরোনোর সাফল্যের কথা গর্বের সঙ্গে জানিয়েছিল। অতীতে গ্রাহকদের উৎসাহ থেকে অনুপ্রাণিত হয়ে ফের একটি নতুন ইলেকট্রিক কার্গো অটো লঞ্চ করল তারা। যার নাম Mahindra Zor Grand। এদেশে গাড়িটির দাম ৩.৬০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে।

Mahindra Zor Grand কার্গো অটো অত্যাধুনিক লিথিয়াম আয়ন ব্যাটারি-সহ এসেছে, যা সম্পূর্ণ চার্জে ১০০ কিমি পথ চলবে। আবার পুরো চার্জ হতে চার ঘণ্টারও কম সময় নেবে। ইলেকট্রিক কার্গো অটোটিতে ১২ কিলোওয়াট  ক্ষমতার মোটর রয়েছে। এর গ্রেডেবিলিটি ১১.৫ ডিগ্রি। অর্থাৎ খাড়া অথবা ঢালু রাস্তায় সাবলীলতার সাথে চলতে পারবে গাড়িটি। পাওয়ারট্রেনের আউটপুট ৫০ এনএম। তাৎপর্যপূর্ণ বিষয় হল তিন চাকাটি ক্লাচ-ফ্রি এবং গিয়ারহীন। অর্থাৎ হ্যান্ডলিং আরও সহজ।

গাড়িটিতে রয়েছে ৬ ফুট লোডিং ট্রে। মালপত্র ওঠানো নামানোর সুবিধার জন্য এর ট্রে-টি তিন দিক খোলা যাবে। শক্ত ধাতব দেহ যুক্ত এর কেবিনের দরজা জলরোধী ডিজাইনের। আকর্ষণীয় রঙে এসেছে Zor Grand। চালকের সুবিধার জন্য আকর্ষণীয় ফিচার উপলব্ধ এতে। যেমন সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যেখানে ব্যাটারির চার্জ, রেঞ্জ, স্পিডোমিটার, ব্যাটারি হেলথ ইন্ডিকেটর সহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য ভেসে উঠবে।

ব্যাটারিতে ৫ বছর অথবা ১,৫০,০০০ কিমি (যেটি আগে হবে)-এর ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। ইতিমধ্যেই ১২,০০০-এর বেশি বুকিং পেয়েছে Zor Grand । এই প্রসঙ্গে সংস্থার সিইও সুমন মিশ্র বলেন, “লাস্ট মাইল ডেলিভারি এবং পণ্য সরবরাহের সেগমেন্টে প্রিমিয়াম এবং উচ্চমানের ইলেকট্রিক যানবাহন প্রয়োজন। যাতে ভরসাযোগ্য এবং সাশ্রয়ী পরিবহণ ব্যবস্থা গড়ে তোলা যায়। গ্রাহকদের সেই চাহিদা পূরণ করতে আমরা Zor Grand লঞ্চ করতে পেরে উচ্ছ্বসিত।” সংস্থা সূত্রে দাবি, পাঁচ বছরে একটি ডিজেল ও সিএনজি কার্গো গাড়ির তুলনায় বৈদ্যুতিক মডেলটি যথাক্রমে ৬ লাখ ও ৩ লাখ টাকার পরিবহণ খরচ সাশ্রয় করবে।

সঙ্গে থাকুন ➥