বাজার কাঁপাতে আসছে মারুতির 4 নতুন গাড়ি, লঞ্চ হওয়ার আগেই দেশজুড়ে প্রবল চর্চা

Avatar

Published on:

Upcoming Maruti Suzuki Cars 2024

ভারতের এসইউভি (SUV) গাড়ির বাজারে মারুতি সুজুকির (Maruti Suzuki) অস্তিত্ব একদা অণুবীক্ষণ যন্ত্রে ফেলে দেখার মতো ছিল। কিন্তু সময় বদলেছে। Grand Vitara, Brezza, Fronx, এবং Jimny ফাইভ ডোর লঞ্চের মাধ্যমে নিজের কোটে বল পেয়েছে ইন্দো জাপানি সংস্থাটি। বর্তমানে যাত্রী গাড়ি ছাড়াও SUV মার্কেটে এক নম্বরে তারা। তবে আত্মতুষ্টি নয় এমন ভাবনায় আগামী বছরে আরও প্রচুর মডেল লঞ্চের জন্য কোমর বেঁধেছে তারা। সূত্রের দাবি, ২০২৪ সালে অন্তত চারটি নতুন মডেল লঞ্চ করতে চলেছে মারুতি সুজুকি। যার মধ্যে এসইউভি থেকে শুরু করে রয়েছে নতুন হ্যাচব্যাক ও সেডান।

তিন সারির এসইউভি

মারুতি সুজুকি আকাঙ্খিত লঞ্চের তালিকা সর্বপ্রথম স্থানে রয়েছে সাত আসনের একটি প্রিমিয়াম এসইউভি। গাড়িটির লঞ্চের দিনক্ষণ এখনও প্রকাশ করেনি সংস্থা। তবে শোনা যাচ্ছে, ২০২৪-এর দ্বিতীয়ার্ধে ভারতে আসবে এটি। গ্র্যান্ড ভিতারা থেকে অনুপ্রাণিত এই গাড়ি একই প্ল্যাটফর্ম, ফিচার্স এবং পাওয়ারট্রেন পেতে চলেছে। এতে শক্তিশালী ১.৫ লিটার K15C ও ১.৫ লিটার অ্যাটকিনসন সাইকেল স্ট্রং হাইব্রিড মোটর দেওয়া হতে পারে বলে জল্পনা।

eVX ইলেকট্রিক এসইউভি

ইন্দো জাপানি সংস্থাটি বর্তমানে ভারতের রাস্তায় তাদের প্রথম ইলেকট্রিক ভেহিকেলের টেস্টিং চালাচ্ছে। এটি ২০২৩ অটো এক্সপো-তে প্রদর্শিত eVX কনসেপ্টের উপর ভিত্তি করে আসবে। সম্পূর্ণ নতুন স্কেটবোর্ড প্ল্যাটফর্মের উপর তৈরি গাড়িটির দৈর্ঘ্য হতে পারে প্রায় ৪.৩ মিটার। ২০২৪-এর উৎসবের মরসুমে দেশে লঞ্চ হতে পারে এটি। মারুতির গুজরাতের কারখানার eVX নির্মিত হবে।

নতুন Swift ও Dzire

এসইউভি লাইনআপের পাশাপাশি নতুন প্রজন্মের হ্যাচব্যাক Swift ও সাবকম্প্যাক্ট সেডান Dzire নতুন রূপে লঞ্চের প্রস্তুতি চালাচ্ছে মারুতি সুজুকি। এই মডেলগুলি যথাক্রমে ২০২৪-এর ফেব্রুয়ারি ও এপ্রিলে বাজারে আসার সম্ভাবনা। উভয় মডেলেই দেওয়া হতে পারে সংস্থার লেটেস্ট ১.২ লিটার, ৩ সিলিন্ডার Z12E পেট্রোল ইঞ্জিন। সুইফ্ট-এর আন্তর্জাতিক ভার্সনে রয়েছে হাইব্রিড পাওয়ারট্রেন অপশন। সুইফ্টের আসন্ন হাইব্রিড ও নন হাইব্রিড মডেলের মাইলেজ হবে যথাক্রমে ২৪.০৫ কিমি/লিটার ও ২৩.০৪ কিমি/লিটার।

সঙ্গে থাকুন ➥