Maruti Suzuki Alto-র অবিশ্বাস্য কীর্তি! দেশের প্রথম গাড়ি হিসাবে বিক্রি পৌঁছল 45 লক্ষে

Avatar

Published on:

Maruti Suzuki Alto 1st Indian Car 45 lakh Sales Milestone

ঝড়-বৃষ্টি-রোদ থেকে মধ্যবিত্তদের পরিত্রাণকারী গাড়ি হিসেবে বাজারে পা রেখেছিল Maruti Suzuki Alto। হালফিলে এসইউভির উর্দ্ধমুখী চাহিদার সুবাদে জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়লেও বিক্রিতে নতুন রেকর্ড গড়লো হ্যাচব্যাক গাড়িটি। বাজার আসার পর থেকে এখনও পর্যন্ত ৪৫ লক্ষ অল্টো গাড়ি বিক্রির ঘোষণা করল মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড। বিগত দু’দশকের বেশি সময় ধর ধরে অসংখ্য ক্রেতার সুখ দুঃখের পথ চলার সঙ্গী হয়ে এসেছে গাড়িটি। বর্তমানে ইন্দো-জাপানি সংস্থাটি দেশে শুধু Alto K10 মডেলটি বিক্রি করে। Alto 800 এ বছর এপ্রিল থেকে বন্ধ করে দেওয়া হয়েছে।

Maruti Suzuki Alto এখন 45 লক্ষ ভারতীয় পরিবারের সদস্য

সেই ২০০০ সালে ভারতের বাজারে পথ চলতে শুরু করেছিল মারুতি অল্টো। ২০০৪-এ দেশের মধ্যে এটি সর্বাধিক বিক্রিত গাড়ির খেতাব অর্জন করে। কম রক্ষনাবেক্ষণ খরচ, বেশি মাইলেজের কারণে অসংখ্য মধ্যবিত্ত ক্রেতার ভরসার পথসঙ্গী হয়ে উঠেছে এই সস্তার গাড়িটি। গাড়িটির কেবিনে তুলনামূলক স্পেস পাওয়া যায়। আবার সংস্থার বিশাল নেটওয়ার্ক দূরে সার্ভিসিং করাতে যাওয়ার দুশ্চিন্তা থেকে মুক্তি দিয়েছে গ্রাহকদের।

Maruti Suzuki Alto K10-এর বর্তমানে বাজারমূল্য ৩.৯৯ লক্ষ থেকে শুরু করে ৫.৯৬ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। এতে একটি ১.০ লিটার ডুয়েলজেট পেট্রোল ইঞ্জিন অফার করা হয়। যা থেকে সর্বোচ্চ ৬৬ বিএইচপি শক্তি এবং ৮৯ এনএম টর্ক উৎপন্ন হয়। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৫-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যায়। সিএনজি পাওয়ারট্রেনের আউটপুট ৫৬ বিএইচপি এবং ৮২ এনএম টর্ক। এটি কেবলমাত্র ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স সহ উপলব্ধ। এতে রয়েছে আইডল ইঞ্জিন স্টার্ট/স্টপ টেকনোলজি।

অল্টো-র নতুন মাইলফলক স্পর্শ করার বিষয়ে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের উচ্চপদস্থ কার্যনির্বাহী আধিকারিক (মার্কেটিং ও সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “গত দুই দশকের বেশি সময় ধরে Alto ব্র্যান্ড ক্রেতাদের সাথে আবেগের দৃঢ় বন্ধন তৈরি করে এসেছে। অল্টো-র এই উল্লেখযোগ্য যাত্রা দেখে আমরা ভীষণই গর্বিত। ৪৫ লক্ষ গ্রাহকের মাইলস্টোন অর্জন করেছে এটি।” শ্রীবাস্তব বলেন, ভবিষ্যতে অল্টো-র বিক্রি আরও বৃদ্ধি পাবে বলে আত্মবিশ্বাসী তিনি।

সঙ্গে থাকুন ➥