Maruti Brezza: মারুতির এই SUV কিনতে লম্বা লাইন, গড়ল 10 লাখ বিক্রির রেকর্ড!

Avatar

Updated on:

Maruti Suzuki Brezza sales cross 1 million milestone

কম্প্যাক্ট এসইউভি (SUV) হিসেবে Maruti Suzuki Brezza ব্যাপক জনপ্রিয় ভারতে। এটি পূর্বে Vitara Brezza নামে বিক্রি হতো। Kia Sonet এবং Tata Nexon-এর প্রতিপক্ষ ব্রেজা বাজারে যাত্রা শুরুর পর থেকেই মারুতির পালে হাওয়া জুগিয়ে আসছে। এবারে ভারতে ১০ লাখ বিক্রির মাইলস্টোন পেরোনোর নজির গড়ল গাড়িটি। ২০১৬-র মার্চে লঞ্চের পর ২০২৩-এর ডিসেম্বর অর্থাৎ ৭ বছর ৮ মাসে এই কীর্তি স্থাপন করতে পেরেছে Brezza।

মার্চ, ২০১৬ থেকে নভেম্বর ২০২৩, পর্যন্ত গাড়িটির মোট ৯,৯৬,৬০৮ ইউনিট বিক্রি হয়েছিল। ডিসেম্বর আসতেই ১০ লক্ষ হতে আর বাকি ৩,৩৯২ ইউনিট বিক্রি হয়ে গিয়েছে। পরিসংখ্যান বলছে এ বছর এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত মোট ১,১১,৩৭১টি ব্রেজা বিক্রি হয়েছে। হিসাব বলছে, গড়ে প্রতি মাসে ১৩,৯২১ ইউনিট, প্রতি সপ্তাহে ৩,৪৮০ ইউনিট এবং প্রতিদিন ৪৯৭ ইউনিট ব্রেজা বিক্রি হচ্ছে।

এ বছর মার্চে ব্রেজা’র সিএনজি ভার্সন বাজারে পা রেখেছে। তার আগ পর্যন্ত Tata Nexon ভালই বেগ দিয়েছিল মারুতি সুজুকিকে। তবে সিএনজি ভার্সনের আগমন ব্রেজাকে আবার পুরনো ফর্মে ফিরিয়ে আনে। ২০২২ ও ২০২৩ অর্থবর্ষে টাটা নেক্সনই ছিল ভারতের বেস্ট সেলিং এসইউভি।

প্রসঙ্গত, ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম আট মাসের হিসাবে Brezza দেশের সর্বাধিক বিক্রিত এসইউভি মডেলের তকমা পেয়েছে। উক্ত সময়কালে নেক্সনের ১,১০,৭৭৮ ইউনিট বিক্রি করেছে টাটা। ওই সময়ের মধ্যে কম্প্যাক্ট এসইউভি সেগমেন্টে Hyundai Creta (১,০৮,৫৮৪ ইউনিট) ও Tata Punch (১,০২,৩২৬ ইউনিট) ১ লাখ বিক্রির মাইলফলক পার করেছে।

সঙ্গে থাকুন ➥