Maruti Fronx: ভারতে তৈরি এই SUV বিদেশে রপ্তানির সূচনা মারুতির, আমেরিকা-আফ্রিকায় হবে বিক্রি

Avatar

Published on:

Maruti Suzuki Commences Fronx Exports

ভারতের এসইউভি (SUV) গাড়ির বাজারে নতুন সদস্য হিসেবে এসেছে Maruti Suzuki Fronx। এবারে এই কম্প্যাক্ট মডেলটি বিদেশের বাজারে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। প্রথম ব্যাচে গাড়িটির ৫৫৬টি মডেল জাহাজে তোলা হয়েছে। মুম্বাইয়ের মুন্দ্রা এবং পিপাভাব বন্দর থেকে লাতিন আমেরিকা সহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলিতে পাড়ি জমাবে Fronx।

Fronx-এর রপ্তানি শুরু করল Maruti Suzuki

মারুতি সুজুকি ফ্রঙ্কস একটি ১.০ লিটার বুস্টারজেট টার্বো-পেট্রোল ইঞ্জিনে উপলব্ধ। যার আউটপুট ১০০ পিএস / ১৪৭.৬ এনএম টর্ক। এটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক – উভয় ট্রান্সমিশন বিকল্পে কেনা যায়। এখানে জানিয়ে রাখি, এটি সংস্থার একমাত্র গাড়ি, যা টার্বো পেট্রল ইঞ্জিনে উপলব্ধ।

আবার একটি ১.২ লিটার NA পেট্রোল মোটরেও ছোটে গাড়িটি। যা থেকে ৯০ পিএস শক্তি এবং ১১৩ এনএম টর্ক পাওয়া যায়। এটি ফাইভ-স্পিড ম্যানুয়াল অথবা ফাইভ-স্পিড অটোমেটিক ট্রান্সমিশনে বেছে নেওয়া যায়। জুনে মারুতি সুজুকি মোট ৪৩,৪০৪ ইউনিট ইউটিলিটি ভেহিকেল বিক্রি করেছিল। আগের বছর ওই সময় বেচাকেনার পরিমাণ ১৮,৮৬০ ইউনিট থাকায়, এবছর জুনে ১৩০ শতাংশ বিক্রিবৃদ্ধির সাক্ষী থেকেছে ইন্দো জাপানি সংস্থাটি।

বিক্রিতে এই ব্যাপক উত্থানের জন্য মারুতি সুজুকির নতুন এবং আপডেটেড মডেলগুলির কৃতিত্ব রয়েছে বলেই মনে করা হচ্ছে। যার মধ্যে – Fronx, Jimny, Grand Vitara, S-Cross, XL6 ও Ertiga-এর নাম নেওয়া যায়। এদিকে চলতি সপ্তাহেই সংস্থাটি তাদের এযাবৎকালের বৃহত্তম এমপিভি মডেল Invicto লঞ্চ করেছে। এর মধ্যেই যার বুকিং ৬,২০০ পার করেছে বলে দাবি সংস্থার। এটি Toyota Innova Hycross-এর রিব্যাজ মডেল।

সঙ্গে থাকুন ➥