Maruti Dzire: 15 বছর ধরে বাজারে একাই রাজত্ব মারুতির এই গাড়ির, 25 লাখ বিক্রির নতুন কীর্তি

Avatar

Published on:

Maruti Suzuki Dzire 25 lakh Sale Milestone

একসময় যাত্রীবাহী গাড়ির মধ্যে সেডানের আলাদা কদর ছিল। পেছনে লম্বা ডিকি আভিজাত্য বাড়ায় বলেই মনে করতেন ক্রেতারা। কিন্তু সাম্প্রতিককালে এসইউভির দাপটে সেডানের সেই প্রতিপত্তি বর্তমানে ম্লান হয়েছে। তা সত্ত্বেও এই ধরনের গাড়ির বাজারে জয়ধ্বজা উড়িয়ে চলেছে Maruti Suzuki Dzire। যার বিক্রি ২৫ লক্ষ ইউনিট স্পর্শের কথা ঘোষণা করেছে মারুতি সুজুকি। ভারতের বাজারে বিগত ১৫ বছর ধরে বিক্রি হচ্ছে এটি। বর্তমানে দেশের রাস্তায় যতগুলি সেডান চলাচল করে তার অর্ধেক হল এই ডিজায়ার।

Maruti Suzuki Dzire-এর বিক্রি ২৫ লক্ষ ছুঁল

মারুতি সুজুকি দাবি করেছে, এখনও পর্যন্ত ডিজায়ার এর প্রতিপক্ষ কোনও সেডান মডেলের বিক্রি ১ লক্ষের ঘরও পার করেনি। ফলে এই কম্প্যাক্ট সেডান কতটা অপ্রতিরোধ্য, তা স্পষ্টতই বোঝা যাচ্ছে। ডিজায়ার ছাড়াও সংশ্লিষ্ট সেগমেন্টে ভারতে কয়েকটি জনপ্রিয় মডেল উপলব্ধ। যেমন – Tata Tigor, Honda Amaze ও Hyundai Aura। যদিও বেস্ট সেলিং মডেলের তকমা ধরে রেখেছে Maruti Suzuki Dzire।

মারুতির দ্বিতীয় সেডান হিসাবে মার্কেটে রয়েছে আরও প্রিমিয়াম Ciaz। এটি এরিনা শোরুম থেকে বিক্রি করা হয়। প্রসঙ্গত, Dzire-এর ভ্যারিয়েন্ট অনুযায়ী দাম ৬.৫৩ লক্ষ থেকে ৯.৩৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। এটি সাতটি রঙের বিকল্পে উপলব্ধ – ম্যাগমা গ্রে, ব্লুইশ ব্ল্যাক, অক্সফোর্ড ব্লু, আর্কটিক হোয়াইট, ফোনিক্স রেড, স্প্লেন্ডিড সিলভার এবং শেরউড ব্রাউন।

Maruti Suzuki Dzire-এর এই নতুন মাইল ফলক স্পর্শের প্রসঙ্গে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (মার্কেটিং ও সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “মারুতি সুজুকি আন্তর্জাতিক মাপকাঠি মেনে পণ্য অফার করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। যেগুলি অত্যাধুনিক প্রযুক্তি, উদ্ভাবনী ফিচার ও সমসাময়িক ডিজাইন দ্বারা সজ্জিত। Dzire হচ্ছে কোম্পানির একটি উৎকৃষ্ট মডেল। যে কারণে সেডান গাড়িটির চাহিদা এত বেশি। ২৫ লক্ষ হৃদয় স্পর্শের উদযাপনের মাঝে আমরা ক্রেতাদের ধন্যবাদ জ্ঞাপন করছি।”

ফিচার্সের কথা বললে, Maruti Suzuki Dzire অফার করে এলইডি ডিআরএল সহ অটোমেটিক এলইডি প্রোজেক্টর হেডল্যাম্প, এলইডি টেললাইট, ডুয়েলটোন অ্যালয় হইল, স্মার্টপ্লে স্টুডিও ইনফোটেনমেন্ট সিস্টেম, ক্রুজ কন্ট্রোল ইত্যাদি। ১.২ লিটার পেট্রোল ইঞ্জিনে ছোটে গাড়িটি। ম্যানুয়াল এবং অটোমেটিক অপশন আছে।

সঙ্গে থাকুন ➥