জল্পনার অবসান, Mahindra Thar এর বিপদ বাড়িয়ে Maruti Jimny আগামী মাসে লঞ্চ হচ্ছে

Avatar

Published on:

Maruti Suzuki Jimny Launch Date

একদিকে যখন মাহিন্দ্রা তার জনপ্রিয় Thar এর টু-হুইল ড্রাইভ (2WD) মডেল লঞ্চ করে এদেশের বাজারে এসইউভি সেগমেন্টে নিজের কর্তৃত্ব বজায় রাখতে চাইছে ঠিক তখনই প্রথম আত্মপ্রকাশ করেছিল মারুতি সুজুকির বহু প্রতীক্ষিত ৫ দরজা বিশিষ্ট এসইউভি মডেল জিমনি (Jimni)। ২০২৩ এর জানুয়ারিতে অটো এক্সপো-তে ভারতবাসীর সামনে হাজির হয়েছিল মারুতি এই গাড়িটি। তখন থেকেই সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ নেটওয়ার্ক নেক্সা (Nexa) এর মাধ্যমে ২৫,০০০ টাকা টোকেন জমা রেখেই গাড়িটি বুকিং করার রাস্তা চালু করা হয়েছিল।

এখনো পর্যন্ত মারুতি সুজুকি জিমনির আনুষ্ঠানিকভাবে লঞ্চের দিনক্ষণ ঘোষণা করা না হলেও, সূত্রের দাবি আগামী মে মাসের মাঝামাঝি সময়ে দাম ঘোষণা হবে গাড়িটির। জেটা এবং আলফা এই দুটি ভ্যারিয়েন্টে কিনতে পাওয়া যাবে পাঁচ দরজা বিশিষ্ট জিমনি। উভয় ক্ষেত্রেই মারুতি সুজুকির পরীক্ষিত ১.৫ লিটারের K15B চার সিলিন্ডার যুক্ত পেট্রল ইঞ্জিন চালিকা শক্তি যোগাবে। এই ইঞ্জিনে আইডিয়াল স্টার্ট/স্টপ ফিচার থাকায় তা তেল সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই ইঞ্জিনটি ৬০০০ আরপিএম গতিতে ১০৩ পিএস শক্তি এবং ৪০০০ আরপিএম গতিতে ১৩৪ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। মারুতি সুজুকির এই অফ-রোড গাড়িতে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং ফোর স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক এই দুই ধরনের ট্রান্সমিশন সিস্টেম অপশন হিসেবে দেওয়া হয়েছে। এমনকি লো রেঞ্জ গিয়ার বক্স সহ মারুতির নিজস্ব AllGrip Pro 4×4 ড্রাইভট্রেন দেওয়া হয়েছে এতে।

শক্তিশালী ল্যাডার অন ফ্রেম চ্যাসিস এর উপর নির্ভর করে তৈরি এই পাঁচ দরজা বিশিষ্ট জিমনি গাড়িটিতে ৩৬° অ্যাপ্রচ এঙ্গেল, ৫০° ডিপারচার অ্যাঙ্গেল এবং ২৪° ব্রেক ওভার অ্যাঙ্গেল দেখতে পাওয়া যায়। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২১০ মিমি। এই এসইউভি মডেলটির অন্যান্য কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে ৯ ইঞ্চির স্মার্ট প্লে প্রো প্লাস টাচ স্ক্রিন যুক্ত ইমফোটেনমেন্ট সিস্টেম, অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ওয়াসারসহ এলইডি হেডল্যাম্প, গান মেটাল এর কাজ যুক্ত ১৫ ইঞ্চির অ্যালয় হুইল সহ পিছনের টেলগেটে অতিরিক্ত একটি চাকা দেওয়া হয়েছে।

যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে মারুতি সুজুকি জিমনি তে ছয়টি এয়ার ব্যাগ, হিলহোল্ড কন্ট্রোল, হিল ডিসেন্ট কন্ট্রোল এবং ব্রেক লিমিটেড স্লিপ ডিফারেন্সিয়াল এই বৈশিষ্ট্যগুলি যুক্ত করা রয়েছে। পাঁচটি সিঙ্গেল টোন এবং দুটি ডুয়েল টোন রঙে উপলব্ধ এই গাড়িটি। ডুয়েল টোন রং এর মধ্যে রয়েছে কাইনেটিক ইয়োলো + ব্লুইস ব্ল্যাক রুফ এবং সিজলিং রেড+ব্লুইস ব্ল্যাক রুফ। অন্যদিকে সিঙ্গেল টোন কালার স্কিম এর মধ্যে থাকছে নেক্সা ব্লু, ব্লুইস ব্ল্যাক, সিজলিং রেড, গ্রানাইট গ্রে এবং পার্ল আর্কটিক হোয়াইট।

মারুতি সুজুকির প্রিমিয়াম শোরুম নেক্সা এর মাধ্যমে Grand Vitara এবং Fronx মডেল দুটির পাশাপাশি ৫ দরজা বিশিষ্ট Jimny গাড়িটিকেও সাধারণ গ্রাহকদের কাছে ডেলিভারি দেওয়া হবে। ইতিমধ্যেই জিমনির ঝুলিতে ২৫ হাজারের বেশি অগ্রিম বুকিং এর আবেদন জমা পড়েছে যা এক কথায় অনবদ্য। মডেলটির দাম নির্ধারিত না হলেও মোটামুটি ভাবে ১০ লাখ থেকে ১৫ লাখ টাকার মধ্যেই হাতে পাবেন জিমনির চাবি।

সঙ্গে থাকুন ➥