Maruti Suzuki: সব রেকর্ড ভেঙে চুরমার, আগস্টে দেশের ইতিহাসে সর্বোচ্চ গাড়ি বিক্রির নজির মারুতির

Avatar

Published on:

Maruti Suzuki Sales Record August 2023

আগস্টে গাড়ি বিক্রিতে মারুতি সুজুকি (Maruti Suzuki) ভারতে নতুন মাইলস্টোন স্পর্শ করেছে। গেল মাসে তারা এদেশে মোট ১.৮৯ লক্ষ গাড়ি বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে। যা এখনও পর্যন্ত এক মাসে সংস্থার সর্বাধিক বিক্রির রেকর্ড এটি। ছোট ও কম্প্যাক্ট গাড়ির সেগমেন্টে বরাবরের মতো গেল মাসেও তাদের প্রভাব অটুট রয়েছে। তবে বিক্রি বৃদ্ধিতে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে সংস্থার এসইউভি (SUV) মডেলগুলি।

Maruti Suzuki-র গাড়ি বিক্রিতে ব্যাপক উত্থান ঘটল

বর্তমানে মারুতি সুজুকির পোর্টফোলিও-তে থাকা এসইউভি মডেলগুলি হচ্ছে – Brezza, Grand Vitara, Fronx ও Jimny। গত মাস থেকে সংস্থার ইউটিলিটি ভেহিকেলগুলির বিক্রিতে ব্যাপক জোয়ার প্রত্যক্ষ করা গেছে। গেল বছর আগস্টের (১.৬৫ লাখ ইউনিট) তুলনায় গত মাসে এদেশে সংস্থার বেচাকেনা ১৪ শতাংশ বাড়তে দেখা গেছে। একটি বিবৃতি প্রকাশ করে কোম্পানি জানিয়েছে গেল মাসে দেশের বাজারে তাদের মোট ১.৫৬ লক্ষ প্যাসেঞ্জার ভেহিকেল বিক্রি হয়েছে। এক বছর আগে ওই সময়ে যার পরিমাণ ছিল ১.৩৪ লক্ষ ইউনিট। এক্ষেত্রে বিক্রি বৃদ্ধির হার ১৬%।

এদিকে এবছর আগস্টে Alto-র মতো ছোট গাড়ির বিক্রিতে ব্যাপক পতন দেখেছে মারুতি সুজুকি। এক বছর আগে ছোট গাড়ি যেখানে ২২,১৬২ ইউনিট বিক্রি হয়েছিল, তুলনাস্বরূপ গেল মাসে বেচাকেনার পরিমাণ কমে ১২,২০৯ ইউনিট হতে দেখা গেছে। যেখানে Baleno, Celerio, Dzire, Ignis ও Swift-এর মতো কম্প্যাক্ট গাড়ির বিক্রি ৭১,৫৫৭ ইউনিট থেকে বেড়ে ৭২,৪৫১ ইউনিট হয়েছে।

আবার Brezza, Grand Vitara, Fronx ও Jimny-র মতো এসইউভি মডেলগুলির বিক্রি ব্যাপক বেড়েছে। গেল বছর আগস্টে ২৬,৯৩২ ইউনিট বেচাকেনা হয়েছিল, যেখানে গত মাসে বিক্রির প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ৫৮,৭৪৬ ইউনিট। এছাড়া মারুতি সুজুকির সম্ভারে বেশ কিছু মাল্টিপারপাস ভেহিকেল বা এমপিভি রয়েছে। যেমন – Ertiga, XL6 ও Invicto।

আগস্ট, ২০২৩ দেশের বাজারে বিক্রির পাশাপাশি রপ্তানিতেও সুখবর শুনিয়েছে। সংস্থাটি মোট ২৪,৬১৪ ইউনিট ভেহিকেল বিদেশের বাজারে সরবরাহ করেছে। যেখানে এক বছর আগে রপ্তানির পরিমাণ ছিল ২১,৪৮১ ইউনিট। এরফলে ভারতে শেয়ার মার্কেটে সংস্থার অবস্থান শক্তপোক্ত হয়েছে।

সঙ্গে থাকুন ➥