Alto-র চাহিদা তলানিতে, SUV গাড়িকে হাতিয়ার করেই বাজারে দাপট বাড়ানোর ছক Maruti-র

Avatar

Published on:

Maruti Suzuki sold 46243 SUV in May

এসইউভি (SUV) গাড়ির ক্রমবর্ধমান চাহিদা দেখে ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) চুপচাপ বসে থাকতে নারাজ। দেশের প্যাসেঞ্জার গাড়ি মার্কেটে অংশীদারিত্ব ৪৫ শতাংশ থেকে ৫০ শতাংশে নিয়ে যেতে তৎপর ইন্দো-জাপানি সংস্থাটি। যার জন্য ভরসা রাখতে হচ্ছে নতুন এসইউভি মডেলের উপর। এই ধরনের ইউটিলিটি গাড়ি মার্কেটে Brezza, Grand Vitara, Ertiga, XL6-এর মতো মডেল সংস্থার ভিত শক্ত করেছে। সম্প্রতি Fronx গাড়িটি লঞ্চ করেছে তারা। আবার এ মাসেই বাজারে আসছে Maruti Suzuki Jimny।

SUV-র বিক্রি বাড়াতে নয়া মডেল আনছে Maruti Suzuki

মে’তে মারুতি সুজুকি মোট ৪৬,২৪৩ ইউনিট ইউটিলিটি ভেহিকেল বিক্রি করেছে। যেখানে এক বছর আগে ওই সময়ে বেচাকেনার পরিমাণ ছিল ২৮,০৫১ ইউনিট। সংস্থাটি জানিয়েছে এ বছর এপ্রিল এবং মে মাসে তারা সব মিলিয়ে ৮২,৯৯৭ ইউনিট ইউভি বিক্রি করেছে। যা ২০২২-এর একই সময়ে ছিল ৬১,৯৯২ ইউনিট। মারুতি সুজুকি গত মাসে মোট ১,৭৮,০৮৩ ইউনিট গাড়ি বিক্রি করতে পেরেছে। যার মধ্যে ভারতের বাজারে বিক্রি হয়েছে ১,৪৬,৫৯৬ ইউনিট এবং রপ্তানি হয়েছে ২৬,৪৭৭ ইউনিট।

আবার ৫,০১০ ইউনিট গাড়ি তারা অন্যান্য নির্মাতাকে (যেমন – টয়োটা) সরবরাহ করেছে। অন্যদিকে হ্যাচব্যাক এবং কম্প্যাক্ট সেডান সেগমেন্টে ৮৩,৬৫৫ ইউনিট বিক্রি হয়েছে। যা ২০২২-এর মে মাসের তুলনায় সামান্য কম। তবে সবচেয়ে বেশি পতন ঘটেছে মিনি গাড়ির বিক্রিতে (১২,৩২৬ ইউনিট)। যার মধ্যে রয়েছে S-Presso ও Alto। আবার কম্প্যাক্ট কার সেগমেন্ট এবং Ciaz সেডানের চাহিদায় সামান্য বৃদ্ধি ঘটেছে।

এসইউভি বিক্রির গতি ত্বরান্বিত করতে এ মাসেই ৫-দরজার জিমনি লঞ্চ করছে মারুতি সুজুকি। এতে থাকছে একটি ১.৫ লিটার K15B পেট্রোল ইঞ্জিন। যা ম্যানুয়াল ও অটোমেটিক গিয়ারবক্স বিকল্পে বেছে নেওয়া যাবে। ইঞ্জিন থেকে ১০৫ বিএইচপি শক্তি এবং ১৩৪.২ এনএম টর্ক উৎপন্ন হবে। এক লিটার পেট্রোলে ম্যানুয়াল এবং অটোমেটিক ভ্যারিয়েন্টটি যথাক্রমে ১৬.৯৪ কিমি/লিটার ও ১৬.৩৯ কিমি/লিটার মাইলেজ অফার করবে।

সঙ্গে থাকুন ➥