Maruti Suzuki Swift: মাইলেজ শুনলে চোখ ছানাবড়া হয়ে যাবে, নতুন ইঞ্জিন নিয়ে আসছে মারুতি সুইফট

Avatar

Published on:

Maruti Suzuki Swift global debut in October heres what to expect

২০০৫-এ প্রথমবার লঞ্চের পরেই বাজারে সুপারহিট তকমা পেয়েছিল Maruti Suzuki Swift। মাঝে এত বছর কেটে গেলেও হ্যাচব্যাকটির চাহিদা কখনওই নীচে নামেনি। বর্তমানে দেশের অন্যতম বেস্ট-সেলিং গাড়ি এটি। ১৮ বছরের দীর্ঘ জীবৎকালে একাধিক ফেসলিফ্ট ভার্সন ও আপডেট পেয়েছে এটি। এবারে গাড়িটির পঞ্চম প্রজন্ম আনতে উদ্যত হয়েছে মারুতি সুজুকি। ডিজাইন ও ফিচারে আপডেট সহ এটি স্ট্রং হাইব্রিড পাওয়ারট্রেন পাবে বলে শোনা যাচ্ছে। আগামী অক্টোবরে নতুন প্রজন্মের সুইফট বিশ্ববাজারে আত্মপ্রকাশ করতে পারে। ভারতে লঞ্চ হবে ২০২৪ এর প্রথম ত্রৈমাসিকের মধ্যে (সম্ভবত ফেব্রুয়ারিতে)। চলুন 2024 Maruti Suzuki Swift সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

নতুন Maruti Suzuki Swift ভারতে লঞ্চ হতে পারে আগামী বছর

আগেই উল্লেখ করা হয়েছে যে মারুতি সুজুকি সুইফট এবারে স্ট্রং হাইব্রিড ইঞ্জিন পেতে চলেছে। নতুন ভার্সন ১.২ লিটার, থ্রি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন থাকবে। মাইলেজ আগের চাইতে বৃদ্ধি পাবে। হাইব্রিড সেটআপ থাকার কারণে লিটার প্রতি পেট্রোলে গাড়িটি ৩৫-৪০ কিলোমিটার পথ ছুটবে বলে আশা করা হচ্ছে। এটি সত্যি হলে গাড়িটি দেশের মধ্যে সর্বাধিক মাইলেজ প্রদানকারী মডেলের তকমা জিতে নেবে।

নতুন সুইফট-এর অল্প দামি ভ্যারিয়েন্টে আগের মতই ১.২ লিটার ডুয়েলজেট পেট্রোল ইঞ্জিন থাকবে। যা থেকে ২৩.৭৬ কিলোমিটার মাইলেজ মিলবে। এই মডেলের আউটপুট হবে ৮৯ বিএইচপি এবং ১১৩ এনএম। ইন্টেরিয়রে বেশ কিছু পরিবর্তন নজরে পড়বে। যেমন নতুন স্মার্ট প্লে প্রো+ টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপেল কারপ্লে কানেক্টিভিটি, ওটিএ আপডেট সাপোর্ট এবং সুজুকি ভয়েস অ্যাসিস্ট।

নতুন Maruti Suzuki Swift-এর অন্যান্য ফিচার হিসেবে থাকছে নতুন অল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ওয়্যারলেস ফোন চার্জার, HUD, এবং ৩৬০ ডিগ্রি ক্যামেরা। HEARTECT প্ল্যাটফর্মের মডিফাইড ভার্সনে তৈরি হবে গাড়িটি। বর্তমান মডেলের আরও বেশি অ্যাঙ্গুলার স্টান্স নজরে পড়বে। ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্যে থাকবে নতুন ফ্রন্ট গ্রিল, আরও বেশি স্লিক এলইডি হেডল্যাম্প, নতুন বডি প্যানেল, রুফ মাউন্টেড স্পয়লার, ফ্লেয়ার্ড আর্চ হুইল ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥