এক চার্জেই 150 কিমি, নতুন ই-স্কুটার আনল Ather Energy, ফিচার্স শুনলে কিনতে ছুটবেন

Avatar

Published on:

New Ather 450S & Updated Ather 450X launched

ভারতের বৈদ্যুতিক স্কুটারের বাজারে শোরগোল ফেলতে এথার এনার্জি (Ather Energy) তাদের সবচেয়ে সস্তার ইলেকট্রিক স্কুটার 450S হাজির করল। একই সাথে পুরনো 450X-এর দুই আপডেটেড ব্যাটারি ভ্যারিয়েন্ট লঞ্চের ঘোষণা করেছে সংস্থা। যাদের দাম যথাক্রমে ১.৩০ লক্ষ টাকা ও ১.৩৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। ইতিমধ্যেই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে 450S ও 450X-এর বুকিং শুরু হয়েছে।

450X মডেলটি ২.৯ কিলোওয়াট আওয়ার ও ৩.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সমেত বেছে নেওয়া যাবে। এগুলির ডেলিভারি যথাক্রমে আগস্টের তৃতীয় সপ্তাহ এবং অক্টোবর থেকে শুরুর কথা জানিয়েছে এথার। এক্সক্লুসিভ ফিচার্সের জন্য প্রো প্যাক নিতে চাইলে খরচ হবে যথাক্রমে ১৬,০০০ টাকা ও ২৩,০০০ টাকা। অন্যদিকে, 450S-এর ডেলিভারি আগস্ট থেকে চালু হচ্ছে। যার প্রো প্যাকের দাম ১৪,০০০ টাকা।

Ather 450S : ব্যাটারি ও রেঞ্জ

Ather 450S একটি ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত ছুটবে। ফুল চার্জে ১১৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি করা হয়েছে। ৯০ কিলোমিটার প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত ই-স্কুটারটি ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ ৩.৯ সেকেন্ড তুলবে। এর ইলেকট্রিক মোটর থেকে ৫.৪ কিলোওয়াট ও ২২ এনএম টর্ক উৎপন্ন হবে। বাড়িতে ব্যাটারিটি ০-৮০% চার্জ করতে ৬ ঘন্টা ৩৬ মিনিট সময় লাগবে। আবার এথার গ্রিড ফাস্ট চার্জার দ্বারা ১.৫ কিমি/মিনিট হারে চার্জ হবে।

Ather 450X : ব্যাটারি ও রেঞ্জ

Ather 450X-এ দুটি ব্যাটারির বিকল্প দেওয়া হয়েছে – ২.৯ কিলোওয়াট আওয়ার ও ৩.৭ কিলোওয়াট আওয়ার। এদের পরীক্ষিত রেঞ্জ যথাক্রমে ১১৫ কিলোমিটার ও ১৫০ কিলোমিটার। ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ ৩.৩ সেকেন্ডে তুলতে সক্ষম। এদের টপ স্পিড ৯০ কিমি/ঘন্টা। ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ৬.৪ কিলোওয়াট এবং ২৬ এনএম টর্ক পাওয়া যাবে।

Ather 450S ও 450X : ফিচার্স

সবচেয়ে আকর্ষণের বিষয় হচ্ছে 450S ও 450X-এর ৭ ইঞ্চি ডিপ ভিউ ডিজিটাল স্ক্রিন। এটি ১০০০:১ কন্ট্রাস্ট রেশিও এবং অটো ব্রাইটনেস সমর্থন করবে। ফলে সূর্যের প্রখর আলো হোক বা রাতের অল্প আলো – যে কোন পরিস্থিতিতেই সকল তথ্য স্পষ্টভাবে দেখা যাবে। আবার উভয় মডেলে দেওয়া হয়েছে সুইচ গিয়ার। যাতে রয়েছে একটি রিভার্স সুইচ ও একটি জয়স্টিক।

আবার Ather 450S ও 450X-এর নতুন ফলসেফ টেকনোলজি স্কুটারের গতি ও অ্যাক্সেলারেশনের পরিবর্তন বুঝবে। চালক স্কুটার নিয়ে পড়ে গেলে এই ফিচারটি মোটরকে নিষ্ক্রিয় করে ফ্ল্যাশ ইন্ডিকেটর লাইট জ্বালিয়ে দেবে। ফলে সামনে ও পেছন দিক থেকে আসা গাড়ি সহজেই বিপদ সংকেত পেয়ে যাবে। আবার মডেল দুটিতে রয়েছে ‘এমারজেন্সি স্টপ সিগন্যাল’। যা ভারতের বাজারে এই প্রথম কোন স্কুটারে এমন ফিচার দেওয়া হয়েছে। চালক ৫০ কিলোমিটার/ঘন্টার বেশি গতিতে ব্রেক কষলে পেছনে লাইট ব্লিঙ্ক করবে। যা পিছনের গাড়িকে সতর্ক করবে।

সঙ্গে থাকুন ➥