রূপে-গুণে মুগ্ধ করবে! একরাশ চমকের সঙ্গে Royal Enfield আনল নয়া Himalayan 452

Avatar

Published on:

Royal Enfield Himalayan 452 Global Debut

রয়্যাল এনফিল্ড (Royal Enfield) কথা মতোই আজ তাদের নতুন প্রজন্মের Himalayan-এর উপর থেকে পর্দা সরালো। ইতালির বিশ্বখ্যাত মিলান মোটরসাইকেল শো (EICMA 2023)-এর মঞ্চে আত্মপ্রকাশ করেছে মোটরসাইকেলটি। আজ থেকেই ভারতে বুকিং শুরু হচ্ছে এবং ডেলিভারি অফিশিয়াল লঞ্চের পর চালু হবে। আর আগামী ২৪ থেকে ২৬ নভেম্বরে গোয়াতে অনুষ্ঠিত মোটোভার্স অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে দাম ঘোষণা হবে বাইকটির।

Royal Enfield Himalayan 452 আত্মপ্রকাশ করল

২০২৪ সালের এপ্রিল থেকে নিউ জেনারেশন তথা আরও শক্তিশালী হিমালয়ানের বিক্রি বিশ্ববাজারে শুরু হবে। ভারতের পর সর্বপ্রথম এটি ইউরোপের বাজারে মুক্তি পাবে। পরবর্তীতে উত্তর আমেরিকা সহ বিভিন্ন আন্তর্জাতিক বাজারে পা রাখবে বাইকটি। প্রসঙ্গত, হিমালয়ান ৪৫২ নতুন টুইন-স্পার ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে।

হিমালয়ান ৪১১-এর তুলনায় নতুন সংস্করণের বাইকটি লম্বায়, চওড়ায় এমনকি উচ্চতাতেও বেশি। হুইলবেস আগের থেকে ৪৫ মিমি বৃদ্ধি পেয়ে হয়েছে ১,৫১০ মিমি। রোড প্রেজেন্স অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এতে রয়েছে রাউন্ড এলইডি হেডল্যাম্প সহ এলইডি ডিআরএল। দু’পাশে থাকা ফুয়েল ট্যাঙ্ক গার্ডে হালকা লাগেজ বহন করা যাবে। পাঁচটি রংয়ের বিকল্পে হাজির হওয়া হিমালয়ানের সার্বিক ডিজাইনও খুব নজরকাড়া।

Royal Enfield Himalayan 452 অ্যাডভেঞ্চার ট্যুরার বাইকের উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে রয়েছে ৪-ইঞ্চি টিএফটি ডিজিটাল কনসোল, যেখানে গুগল ম্যাপ নেভিগেশন, কল ও এসএমএস আলার্ট ইত্যাদি তথ্য ভেসে উঠবে। এগিয়ে চলার শক্তি জোগাতে দেওয়া হয়েছে নতুন ৪৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ৮,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩৯.৪ বিএইচপি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৪০ এমএম টর্ক উৎপন্ন হবে। একে যোগ্য সঙ্গত দিতে উপস্থিত সিক্স স্পিড গিয়ারবক্স সহ স্লিপ এবং অ্যাসিস্ট ক্লাচ।

আগের থেকে ৩ কেজি কমে বর্তমান মডেলটির ওজন ১৯৬ কেজি। ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৭ লিটার। সাসপেনশনের দায়িত্ব সামলাতে ৪৩ মিমি ইউএসডি Showa ফ্রন্ট ফর্ক এবং সেভেন-স্টেপ অ্যাডজাস্টেবল রিয়ার মোনোশক দেওয়া হয়েছে। ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ৩২০ মিমি ও পেছনে ২৭০ মিমি ডিস্ক ব্রেক উপস্থিত। ৮২৫ মিমি সিটের উচ্চতা ৮৪৫ মিমি পর্যন্ত বাড়ানো সম্ভব। আবার অ্যাক্সেসরিজ হিসেবে ৮০৫ মিমি সিট হাইট সমেত বেছে নেওয়া যাবে বাইকটি।

সঙ্গে থাকুন ➥