HomeAutomobile2 বছরে 4 লক্ষ গাড়ি উৎপাদন! ভারতের প্রথম EV কোম্পানি হিসাবে নজির...

2 বছরে 4 লক্ষ গাড়ি উৎপাদন! ভারতের প্রথম EV কোম্পানি হিসাবে নজির Ola Electric এর

ভারতের অটোমোবাইলের বাজারে সর্বাধিক বিক্রিত যান হচ্ছে টু হুইলার। নিত্যদিন যাতায়াতের প্রয়োজনীয়তা পূরণে মোটরসাইকেল বা স্কুটারের জুড়ি মেলা ভার। কারণ এতে চলাচলের খরচ কম এবং অল্প জায়গায় পাশ কাটিয়ে দ্রুত বেরিয়ে যাওয়া যায়। ইদানিং তেল ভরার খরচ কমাতে অনেকেই ইলেকট্রিক টু হুইলারের প্রতি আস্থা রাখছেন। তাই ব্যাটারি চালিত দ্বি-চক্রযানের চাহিদাও এদেশে পাল্লা দিয়ে বাড়ছে বর্তমানে বৈদ্যুতিক স্কুটার বিক্রির নিরিখে দেশে শীর্ষে ওলা ইলেকট্রিক (Ola Electric)। এবার তারা মাত্র দু’বছরেই ৪ লাখ ইলেকট্রিক স্কুটার উৎপাদনের নজির গড়ার কাছে পৌঁছে গেল।

4 লাখ ইলেকট্রিক স্কুটার তৈরি করে নজির গড়তে চলেছে Ola

২০২১-এর আগস্টে প্রথম মডেল লঞ্চের মাধ্যমে পথ চলা আরম্ভ করেছিল ওলা ইলেকট্রিক। ১০ মাসের মধ্যেই ১ লক্ষ ইলেকট্রিক স্কুটার উৎপাদনের রেকর্ড গড়েছিল তারা। এবার দেশের প্রথম ইভি কোম্পানি হিসাবে আরও বড় নজিরের মুখে সংস্থা। বর্তমানে দেশে তাদের তৈরি ব্যাটারি পরিচালিত স্কুটার সবথেকে বেশি বিক্রি হয়।

২০২৩ ছিল ওলার জন্য একটি রেকর্ড-ব্রেকিং বছর। কারণ বাহন পোর্টাল থেকে জানা গেছে, এ বছর ওলা ২.৫ লাখের বেশি মডেল বিক্রি করেছে। এক বছরে যা যে কোন ইভি নির্মাতার পক্ষে সর্বাধিক। ২০২২-এর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বিক্রির তুলনায় এ বছরে তাদের চাহিদা ১৩০ শতাংশ বেড়েছে। শুধুমাত্র নভেম্বরেই ৩০,০০০ ইউনিট বেচেছে সংস্থা। এক মাসে যা সর্বাধিক।

বর্তমানে বৈদ্যুতিক দু’চাকার গাড়ির বাজারে ৩০ শতাংশের বেশি মার্কেট শেয়ারের মালিক ওলা। সংস্থাটি ২০২১-এর স্বাধীনতা দিবসের দিন সর্বপ্রথম মডেল হিসাবে S1 ও S1 Pro লঞ্চ করেছিল। তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলার পোচামপল্লীর কারখানায় তৈরি হয় এই মডেলগুলি। বর্তমানে সংস্থার পোর্টফোলিওতে রয়েছে তিনটি ইলেকট্রিক স্কুটার – S1 Pro, S1 Air ও S1 X। দাম যথাক্রমে ১.৪৮ লাখ, ১.২০ লাখ এবং ৯০,০০০। আবার ইয়ার-এন্ড অফার হিসাবে ডিসকাউন্টও দিচ্ছে ওলা।

RELATED ARTICLES

Most Popular