HomeAutomobileএকলাফে 56 লাখ টাকা দাম কমল! এবার ভারতেই Range Rover তৈরি করবে Tata

একলাফে 56 লাখ টাকা দাম কমল! এবার ভারতেই Range Rover তৈরি করবে Tata

জ্যাগুয়ার ল্যান্ড রোভার (Jaguar Land Rover) বা জেএলআর (JLR)-এর নাম নিশ্চয়ই শুনেছেন। লাক্সারি বা বিলাসবহুল গাড়ি তৈরিতে সিদ্ধহস্ত এই সংস্থা। এদের মালিকানা আবার ভারতের টাটা মোটরস (Tata Motors)-এর হাতে। সংস্থাটি ঘোষণা করেছে, এবারে তাদের ফ্ল্যাগশিপ মডেল রেঞ্জ রোভার (Range Rover) ও রেঞ্জ রোভার স্পোর্ট (Range Rover Sport) দেশের মাটিতেই অ্যাসেম্বেল হবে। কোম্পানির ইতিহাসে এই প্রথম যুক্তরাজ্যের বাইরে এই মডেলগুলির প্রোডাকশন হবে। আর তাতেই ভারতে গাড়ি দু’টির দাম হু হু করে কমেছে। কত টাকা সস্তা হয়েছে শুনলে অনেকের চোখ ছানাবড়া হয়ে যাবে।

Range Rover ও Range Rover Sport ভারতে 56 লাখ টাকা পর্যন্ত সস্তা হল

Range Rover ও Range Rover Sport এসইউভির কিছু ভার্সনের দাম আগের তুলনায় ২৯ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৫৬ লক্ষ টাকা কমে গিয়েছে। পাশাপাশি ভারতে উৎপাদন হওয়ার কারণে কমেছে ওয়েটিং পিরিয়ড। অর্থাৎ গাড়ি বুকিং করার পর ডেলিভারি পেতে আগের মত হাপিত্যেশ করে ক্রেতাদের অপেক্ষা করতে হবে না। বলা বাহুল্য, রেঞ্জ রোভার এবার মেড-ইন-ইন্ডিয়া হওয়ার ফলে বিশ্বের অটোমোবাইল মার্কেটে ভারতের নাম আরও উজ্জ্বল হল।

দেশের বাজারে নির্মিত Range Rover এখন Autobiography ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে। এতে উপস্থিত একটি ৩.০ লিটার পেট্রোল ইঞ্জিন। আবার গাড়িটির HSE ভ্যারিয়েন্টে ৩.০ লিটার ডিজেল ইঞ্জিন উপলব্ধ। এই পাওয়ারট্রেন দুটি থেকে যথাক্রমে ৩৯৪ বিএইচপি ও ৫৫০ এনএম এবং ৩৪৬ বিএইচপি ও ৭০০ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্যদিকে Range Rover Sport-এর Dynamic SE ভ্যারিয়েন্টটি পেট্রোল ও ডিজেল পাওয়ারট্রেন অপশনে অফার করা হবে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই Range Rover এর ডেলিভারি আরম্ভ হয়েছে। তবে Range Rover Sport এর ডেলিভারি পেতে ১৬ আগস্ট, ২০২৪ পর্যন্ত অপেক্ষা করতে হবে। Range Rover এর দাম এখন ২.৩৬ কোটি টাকা থেকে শুরু। যেখানে Range Rover Sport-এর দাম ১.৪০ কোটি, Range Rover Velar কিনতে খরচ পড়ে ৮৭.৯০ লক্ষ টাকা। আর Range Rover Evoque এর দাম ৬৭.৯০ লক্ষ টাকা। প্রতিটি মূল্য এক্স-শোরুম প্রাইস অনুযায়ী।

RELATED ARTICLES

আরও পড়ুন