HomeAutomobileEV Subsidy Refund: ভর্তুকির পুরো টাকাই ফেরত দিতে হবে, বাইক-স্কুটার কিনে ফ্যাসাদে...

EV Subsidy Refund: ভর্তুকির পুরো টাকাই ফেরত দিতে হবে, বাইক-স্কুটার কিনে ফ্যাসাদে আমজনতা

ভর্তুকি সমেত ইলেকট্রিক টু-হুইলার কিনেছেন? তাহলে এবারে সেই টাকায নিজের পকেট থেকে মেটাতে হতে পারে। সম্প্রতি ভারতের সাতটি প্রথম সারির ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা সহযোগে কেন্দ্রীয় সরকারের কাছে এমনই প্রস্তাব রেখেছে বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। নির্মাতাদের দাবি, বৈদ্যুতিক স্কুটার বা বাইক কেনার সময় যে ভর্তুকি দিয়েছিল কেন্দ্র, তা এবার ক্রেতাদের থেকে ফিরিয়ে নেওয়া হোক। কেন্দ্র যদি সেই দাবি মেনে নেয়, সেক্ষেত্রে বেশ কিছু গাঁটের কড়ি চোকাবার জন্য প্রস্তত থাকতে হবে আমজনতাকে।

FAME-2 প্রকল্পে দেওয়া ভর্তুকি ফেরত দিতে হতে পারে গ্রাহকদের

অটোমোবাইল কোম্পানিগুলির সংগঠন সোসাইটি অফ ম্যানুফ্যাকচারার্স অফ ইলেকট্রিক ভেহিকেলস বা এসএমইভি (SMEV) কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রকের কাছে ক্রেতাদের থেকে ইলেকট্রিক টু-হুইলার কেনার সময় প্রদেয় ভর্তুকি ফিরিয়ে নেওয়ার দাবি তুলেছে। কারণ হিরো ইলেকট্রিক (Hero Electric) ও ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech) সহ সাত দু’চাকার বৈদ্যুতিক গাড়ি নির্মাতাদের থেকে সরকার ৪৬৯ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছে।

সরকারের তদন্তে সংস্থাগুলির বিরুদ্ধে ফেম-টু প্রকল্পের নিয়ম লঙ্ঘনের অভিযোগ খুঁজে পাওয়া গিয়েছে। ফলে নিয়মের ফাঁকফোকর দিয়ে যে ভর্তুকি বেআইনি ভাবে আদায় করা হয়েছে তা ফেরত চেয়ে নোটিশ ধরিয়েছে কেন্দ্র। আর এখন সেই টাকাই ক্রেতাদের কাছ থেকে পুনরূদ্ধারের দাবি জানাচ্ছে নির্মাতারা। সরকারের কাছে তাদের সংগঠনের তরফে এমনই প্রস্তাব গিয়েছে।

জালিয়াতি করা বাকি পাঁচটি কোম্পানি হল – Ampere EV, Revolt Motors, Benling India, Amo Mobility ও Lohia Auto। প্রসঙ্গত, ফেম-টু স্কিমের আওতায় কেবলমাত্র ভারতে তৈরি হওয়া ইলেকট্রিক ভেহিকেলগুলিতে ইন্সেন্টিভ দেওয়া হবে বলে শর্তসাপেক্ষে বলা হয়েছিল। কিন্তু ভারী শিল্প মন্ত্রকের তদন্তে ধরা পড়ে, এই সাত সংস্থা বাইরে থেকে একাধিক সরঞ্জাম আমদানি করে গাড়ি বানিয়েছে। এই সাত সংস্থাকে ভর্তুকির অর্থ ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্র।

এদিকে যে সকল গ্রাহক ইলেকট্রিক টু-হুইলার ভর্তুকি সমেত কিনেছিলেন সেই অর্থ এবারে নির্মাতাদের কাছে ফেরত দিতে হতে পারে। এতে দেশের ইলেকট্রিক ভেহিকেলের বিক্রিতে প্রভাব পড়বে বলেই আশা করা হচ্ছে। এদিকে কেন্দ্র ভবিষ্যতে ভর্তুকি দেওয়ার আগে ফেম-টু বিধি পালন করছে কিনা, তা খতিয়ে দেখে নেওয়া হবে বলে জানানো হয়েছে। এতে নির্মাতারা টু-হুইলারের স্থানীয়করণ বাড়াতে উৎসাহী হবে বলে ধারণা কেন্দ্রের।

RELATED ARTICLES

Most Popular