ভারতীয়দের পছন্দ ও বাজেট মাথায় রেখে বৈদ্যুতিক গাড়ি বানাচ্ছে Renault-Nissan

Avatar

Published on:

Renault Nissan to launch two new electric cars for the Indian market

রেনো-নিসান (Renault-Nissan) সম্প্রতি চেন্নাইয়ের কারখানায় ২৫ লক্ষ গাড়ি উৎপাদনের মাইলস্টোন স্পর্শের কথা ঘোষণা করেছে। একইসাথে সংস্থাটি জানায়, সেই কারখানায় দুটি নতুন বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে। এছাড়াও সেখানে ছয়টি নতুন গাড়ি বানানোর পরিকল্পনার কথা প্রকাশ করেছে দুই সংস্থার জোট।

Renault-Nissan ভারতে দুটি ইলেকট্রিক গাড়ি আনবে

এই মুহূর্তে ইলেকট্রিক গাড়ির ঠিক কোন মডেল ভারতের বাজারে লঞ্চ হবে, সে বিষয়ে কোনো বার্তা দেয়নি সংস্থাদ্বয়। তবে আমরা জানি, বর্তমানে তারা আন্তর্জাতিক বাজারে Kwid -এর ইলেকট্রিক ভার্সন বিক্রি করে। যার নাম Dacia Spring। গাড়িটির বেস ভ্যারিয়েন্টে উপস্থিত সিঙ্গেল ইলেকট্রিক মোটরটি ৪৪ এইচপি শক্তি উৎপাদন করে। আবার ফুল চার্জে ২৩০ কিলোমিটার পথ চলতে সক্ষম বলে দাবি করা হয়। ভারতে এটি লঞ্চ হলে Tata Tiago EV, MG Comet ও Citroen eC3-এর সাথে টক্কর নেবে।

দ্বিতীয় ইলেকট্রিক মডেলটি কী হবে, তা এখনই বলা যাচ্ছে না। প্রসঙ্গত, গত বছর নিসান ভারতে তাদের তিনটি নতুন এসইউভি গাড়ির প্রদর্শন করেছিল। এগুলি হল – X-Trail, Qashqai ও Juke। সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে যে X-Trail মডেলটি এদেশে লঞ্চ করা হবে। যদিও Qashqai ও Juke-এর লঞ্চের সম্পর্কে এখনো কিছু বার্তা এসে পৌঁছায়নি।

Qashqai ভারতের বাজারে উপলব্ধ Hyundai Tucson, Citroen C5 Aircross ও Jeep Compass –এই মডেলগুলির সাথে প্রতিদ্বন্দ্বিতায় সামিল হবে। অন্যদিকে Juke-এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে – Hyundai Creta, Kia Seltos, MG Astor, Maruti Suzuki Grand Vitara, Skoda Kushaq, Volkswagen Taigun ও Toyota Urban Cruiser Hyryder। এদিকে X-Trail হচ্ছে একটি ফুল-সাইজ এসইউভি। বাজারে এর প্রতিযোগী মডেল হিসেবে আছে – MG Gloster ও Toyota Fortuner। অনুমান করা হচ্ছে, বিদেশে তৈরি মডেলটি আমদানি করে ভারতে বিক্রি করবে নিসান।

সঙ্গে থাকুন ➥