মধ্যবিত্তের জন্য দারুণ সুখবর, ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরি করে খুব সস্তায় বেচবে Renault

Avatar

Updated on:

renault-plans-to-launch-locally-made-affordable-electric-cars-in-india-aims-to-build-a-supply-ecosystem

ভারতের বৈদ্যুতিক গাড়ির চাহিদায় জোয়ার প্রত্যক্ষ করে লাভের গুড় খেতে আগ্রহী প্রায় সব সংস্থাই। যাদের মধ্যে এবারে রেনো ইন্ডিয়া (Renault India) দেশের ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল মার্কেটে পদার্পণ করার প্রস্তুতি নিচ্ছে। বর্তমানে যে সেগমেন্টে একচ্ছত্র আধিপত্য টাটা মোটরসের হাতে। কারণ সস্তা থেকে প্রিমিয়াম সব ধরনের ইভি মডেল বেচে দেশীয় সংস্থাটি। সেই পথ অনুসরণ করে দেশের জনগণের হাতে অল্প দামে বৈদ্যুতিক গাড়ি তুলে দেওয়ার লক্ষ্যে ফরাসি সংস্থাটি এদেশে সেগুলির ম্যানুফ্যাকচারিং করবে বলে দাবি করেছে সংবাদসংস্থা পিটিআই।

Renault ভারতে সস্তায় ইলেকট্রিক গাড়ি বিক্রি করবে

সূত্রের খবর, এদেশে ইলেকট্রিক ভেহিকেলের জন্য আলাদা জোগান-শৃঙ্খলের ইকোসিস্টেম তৈরি করবে রেনো। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ভেঙ্কটরাম মামিল্লাপাল্লে ভারতের সস্তায় ব্যাটারি চালিত গাড়ি আনার বিষয়টি নিশ্চিত করেছেন। প্রসঙ্গত, এর আগেও দেশে কম দামে বৈদ্যুতিক গাড়ি লঞ্চের ইচ্ছা প্রকাশ করেছিল রেনো। সেটি সংস্থার বেস্ট সেলিং Kwid হ্যাচব্যাকের ইলেকট্রিক ভার্সন হতে পারে। এটি চিন ও ইউরোপের বাজারে Dacia Spring EV নামে বিক্রি করা হয়।

ভারতে বৈদ্যুতিক গাড়ি লঞ্চের প্রসঙ্গে মামিল্লাপাল্লে বলেন, “রেনো ক্রেতাদের কাঁধে ইলেকট্রিক গাড়ি কেনার খরচের বাড়তি বোঝা চাপাতে চায় না। স্থানীয় সরঞ্জাম দ্বারা গাড়ি তৈরি করতে চায় সংস্থা। যা কোম্পানিকে গাড়ির দাম কম রাখতে সহায়তা করবে। প্রতিযোগিতামূলক দাম রাখার জন্য আমাদের প্রচুর লোকাল সাপ্লায়ারের প্রয়োজন।”

তিনি যোগ করেন, এসইউভি-র পাশাপাশি ইলেকট্রিক ভেহিকেলেও জোর দেওয়া হবে। ভারতে আমাদের ইকো সিস্টেম এখনও পরিপূর্ণভাবে প্রস্তুত না হওয়ায় আমরা খানিক লজ্জিত।” Renault EV আনতে বিলম্ব হওয়ার প্রসঙ্গে তিনি মন্তব্য করেন, “আমরা ভীষণ বিচক্ষণ হতে চাই। মধ্যবিত্ত এবং উচ্চমধ্যবিত্তরা আমাদের লক্ষ্য। এনারা যাতে হাতের নাগালের মূল্যে গাড়ি কিনতে পারেন, সেদিকে আমরা খেয়াল রাখব।”

সঙ্গে থাকুন ➥